ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিটি, পৌরসভার শূন্য পদের তথ্য দিতে মাঠ পর্যায়ে নির্দেশনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
সিটি, পৌরসভার শূন্য পদের তথ্য দিতে মাঠ পর্যায়ে নির্দেশনা

ঢাকা: সিটি করপোরেশন ও পৌরসভার শূন্য পদের তথ্য দিতে মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে শূন্য পদে শিগগিরই নির্বাচন হতে পারে।

কর্মকর্তারা জানিয়েছেন, সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কর্মযজ্ঞ পুরোদমে শুরু হয়ে যাবে। তাই ঝুলে থাকা নির্বাচন সম্পন্ন করতে চায় ইসি। ইতোমধ্যে ইসি সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন আগামী সেপ্টেম্বর পর স্থানীয় সরকারের কোনো নির্বাচন করা সম্ভব নয়। কেননা ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে সংসদ নির্বাচন করতে হবে।

এদিকে পাঁচ সিটি ভোটের কার্যক্রম শুরু করে দিয়েছে ইসি। একটি সংসদীয় আসনের উপ-নির্বাচনের কার্যক্রমও চলছে। এবার স্থানীয় সরকারগুলোর শূন্য পদের উপ-নির্বাচনের দিকে দৃষ্টি দিচ্ছে সংস্থাটি। এজন্যই মাঠ কর্মকর্তাদেন কাছে ওই তথ্য চাওয়া হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ মোরশেদ আলমের পাঠানো ওই নির্দেশনায় বলা হয়েছে, স্থানীয় সরকার বিভাগ থেকে শূন্য ঘোষণা করা হয়েছে কিন্তু নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়নি এমন কোনো পৌরসভা বা সিটি করপোরেশনের শূন্যপদ থাকলে লিখিতভাবে জানাতে হবে। একই সঙ্গে স্থানীয় সরকার বিভাগ থেকে শূন্য ঘোষণা সংক্রান্ত পত্রটিও সংযুক্ত করতে হবে।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।