ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

এবার মাঠ কর্মকর্তাদের মামলার হুঁশিয়ারি দিল ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
এবার মাঠ কর্মকর্তাদের মামলার হুঁশিয়ারি দিল ইসি

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভারে কারো পাসওয়ার্ড ব্যবহার করে অন্য কেউ অনুপ্রবেশ করলে সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধেই ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার দেওয়ার হুঁশিয়ারি দিল নির্বাচন কমিশন (ইসি)। সম্প্রতি এ নিয়ে মাঠ কর্মকর্তাদের সতর্ক করেছিল সংস্থাটি।

এনআইডি অনুবিভাগের সিস্টেম এনালিস্ট মোহাম্মদ আরিফুল ইসলাম জানিয়েছেন, ইতোমধ্যে সব মাঠ কর্মকর্তাদের এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়, প্রশিক্ষণ বা মিটিং কিংবা ছুটিতে থাকার  কারণে অনেক সময় উপজেলা বা থানা নির্বাচন কর্মকর্তারা তার সিএমএসের (সার্ভার) ইউজার আইডি, পাসওয়ার্ড এবং ওয়ানটাইম পাসওয়ার্ড (ওটিপি) নিজ অফিসের অন্য কোনো কর্মকর্তা, ডাটা এন্ট্রি অপারেটর, স্টেনোটাইপিস্ট বা অফিস সহকারীদের সঙ্গে শেয়ার করে থাকেন।

অনেক ক্ষেত্রেই ওই ইউজার আইডি ব্যবহার করে সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারী নিজ উদ্দেশ্য হাসিল করতে পারে বা মিসইউজ করতে পারে, যার সম্পূর্ণ দায়ভার সংশ্লিষ্ট কর্মকর্তাকে বহন করতে হবে। সিএমএস সফটওয়্যারে প্রত্যেকের দায়িত্ব পালনের জন্য নিজ নিজ আলাদা ইউজার দেওয়া হয়েছে। এক জনের ইউজার আরেকজন ব্যবহার করে কোনো কাজ করা আইডেন্টি থেপ্ট এবং জাতীয় তথ্য ভান্ডারে বে-আইনি প্রবেশের সামীল। যদি  এমন লগইন করা হয় এবং অভিযোগ প্রমানিত হয়, তাহলে তা ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ধারা ১৭, ১৮, ২২, ২৩ অনুসারে আইনত দণ্ডনীয় অপরাধের মধ্যে গণ্য হবে।

নির্দেশনায় এ সমস্যা এড়াতে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, সিনিয়র জেলা বা জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা বা থানা নির্বাচন কর্মকর্তাদের সিএমএস-এ লগ-ইন করার জন্য যে ইউজার দেওয়া হয়েছে, সেই ইউজারের পাসওয়ার্ড কমপক্ষে প্রতিমাসে একবার পরিবর্তন করার জন্য এবং নিজের একাউন্টের বিষয় সচেতন থাকার জন্যও বলা হয়েছে।

এছাড়া নিজের একাউন্ট, পাসওয়ার্ড এবং ওটিপি কোনোক্রমেই অন্য কোনো কর্মকর্তা বা কর্মচারীর সঙ্গে শেয়ার না করার জন্য এবং লগইন করার সময় ইউজারের পাসওয়ার্ড ব্রাউজারে সেভ না করে রাখার নির্দেশনাও দেওয়া হয়েছে।

এনআইডি সার্ভারে অনুপ্রবেশ: মাঠ কর্মকর্তাদের সতর্ক করল ইসি

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২৩
ইইউডি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।