ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

স্থানীয় সরকারের ভোট

রাত ১২টার পর প্রচার বন্ধ হচ্ছে ১৩৬ এলাকায়, চলবে না বাইকও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
রাত ১২টার পর প্রচার বন্ধ হচ্ছে ১৩৬ এলাকায়, চলবে না বাইকও

ঢাকা: স্থানীয় সরকারের আসন্ন ১৩৬টি নির্বাচনের প্রচার শেষ হচ্ছে মঙ্গলবার (১৪ মার্চ) মধ্যরাত ১২টায়। এরপর সব ধরনের প্রচার বন্ধ করতে হবে প্রার্থী ও তাদের সমর্থকদের।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, আগামী ১৬ মার্চ ৪৬টি ইউপির সাধারণ নির্বাচন, বিভিন্ন ইউপির ৭২টি পদে উপ-নির্বাচন; একটি উপজেলায় সাধারণ নির্বাচন, কয়েকটি উপজেলায়র পাঁচটি পদে উপ ও পুনর্নির্বাচন; তিনটি পৌরসভায় সাধারণ নির্বাচন এবং বিভিন্ন পৌরসভার নয়টি পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

স্থানীয় সরকার নির্বাচন আইন অনুযায়ী ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে সব ধরনের নির্বাচনী প্রচার বন্ধ করতে হয়। যেহেতু ভোটগ্রহণ শুরু হবে ১৬ মার্চ সকাল ৮টায়, তাই প্রচার বন্ধ করতে হবে ১৪ মার্চ (মঙ্গলবার) মধ্যরাত ১২টায়।

এছাড়া নির্বাচনী ফলাফল গেজেট আকারে প্রকাশের আগে কোনো ধরনের মিছিল, শোভাযাত্রা, পথসভা বা প্রচার চালানো যাবে না। প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি এ আইন অমান্য করলে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘণের দায়ে শাস্তি পাবেন।

এদিকে স্থানীয় সরকারের সংশ্লিষ্ট ১৩৬টি নির্বাচনী এলাকায় মঙ্গলবার মধ্যরাত থেকে বাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আজ মধ্যরাত ১২টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার জন্য এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, মার্চ, ১৪, ২০২৩
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।