ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

চাঁপাইনবাবগঞ্জের দুটি আসনে জামানত হারালেন ৫ প্রার্থী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
চাঁপাইনবাবগঞ্জের দুটি আসনে জামানত হারালেন ৫ প্রার্থী

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর, নাচোল, ভোলাহাট) ও ৩ (সদর) আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ এক প্রার্থী ও ছোট দলগুলোর প্রার্থীসহ জামানত হারিয়েছেন পাঁচ প্রার্থী।  

এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে চারজন ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে রয়েছেন একজন প্রার্থী।

জামানত হারোনারা জাতীয় পার্টি, জাকের পার্টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) নেতা।

তারা হলেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে টেলিভিশন প্রতীকে বিএনএফ মনোনীত প্রার্থী মো. নবীউল ইসলাম, আওয়ামী লীগের ‘বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থী মাথাল প্রতীকের খুরশিদ আলম বাচ্চু, জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী মোহাম্মদ আব্দুর রাজ্জাক এবং গোলাপ ফুল প্রতীকে জাকের পার্টি মনোনীত প্রার্থী মো. গোলাম মোস্তফা এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে জামানত হারানো প্রার্থী হলেন টেলিভিশন প্রতীকে বিএনএফ মনোনীত প্রার্থী মো. কামরুজ্জামান খান।  

জেলা নির্বাচন কর্মকর্তা মো. মোতাওয়াক্কিল রহমান বিষয়টি নিশ্চিত করে জানান গণনা হওয়া ভোটের আট ভাগের এক ভাগ ভোট না পাওয়ায় তাদের জামানত বাজেয়াপ্ত হবে। নিয়ম অনুযায়ী কাঙ্ক্ষিত ভোট না পাওয়ায় নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী চাঁপাইনবাবগঞ্জের দুইটি আসনে পাঁচজন প্রার্থী তাদের জামানত হারাবেন।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন জানান, এ আসনে মোট ভোটার ছিলেন ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে ভোট পড়েছে ১ লাখ ৪১ হাজার ৪০টি। ১৮০টি ভোটকেন্দ্রে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মুহা. জিয়াউর রহমান ৯৪ হাজার ৯২৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র ও আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থী মোহাম্মদ আলী সরকার পেয়েছেন ২৫ হাজার ৩৯৯ ভোট। ভোটার উপস্থিতির হার ছিল প্রায় ৩৪ শতাংশ।  

রিটার্নিং কর্মকর্তা আরও জানান, আসনটিতে টেলিভিশন প্রতীকে বিএনএফ মনোনীত প্রার্থী মো. নবীউল ইসলাম পেয়েছেন ১ হাজার ৪৭৩ ভোট, আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ ও স্বতন্ত্র প্রার্থী খুরশিদ আলম বাচ্চু মাথাল প্রতীকে ১৪ হাজার ৩০৯ ভোট, জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী মোহাম্মদ আব্দুর রাজ্জাক ৩ হাজার ৬১ ভোট, জাকের পার্টি মনোনীত প্রার্থী মো. গোলাম মোস্তফা গোলাপ ফুল প্রতীকে ১ হাজার ৮৭০ ভোট পেয়েছেন।  

এদিকে, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক (ডিসি) একেএম গালিভ খান জানান, এই আসনে মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এর মধ্যে ভোট দিয়েছেন ১ লাখ ১৯ হাজার ৬৫৮ জন। ভোটার উপস্থিতির হার প্রায় ২৯ শতাংশ। ১৭২টি ভোটকেন্দ্রে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল ওদুদ ৫৯ হাজার ৬৩৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন আপেল প্রতীকে পেয়েছেন ৫৫ হাজার ৯৮০ ভোট। জামানত হারানো টেলিভিশন প্রতীকে বিএনএফ মনোনীত প্রার্থী মো. কামরুজ্জামান খান পেয়েছেন ৪ হাজার ৪০ ভোট।

প্রসঙ্গত, সংসদীয় আসন চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) থেকে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ ও চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) থেকে একই দলের সাংসদ আমিনুল ইসলাম পদত্যাগ করায় আসন দুইটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। শূণ্য হওয়া আসনে বুধবার (১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ সম্পন্ন হয়।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।