ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাষ্ট্রপতি নির্বাচন: স্পিকারের সঙ্গে সাক্ষাতের সময় চেয়েছেন সিইসি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
রাষ্ট্রপতি নির্বাচন: স্পিকারের সঙ্গে সাক্ষাতের সময় চেয়েছেন সিইসি

ঢাকা:  রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আলোচনার জন্য স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করতে সময় চেয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।  
রোববার (২২ জানুয়ারি) এ বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয় থেকে জাতীয় সংসদ সচিবালয়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে সংসদ সচিবালয়ের একটি সূত্রে জানা গেছে।

সূত্রটি জানায়, দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করবে। এর আগে ভোটার তালিকা প্রস্তুতির বিষয় রয়েছে। সংবিধান অনুযায় রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার হন সংসদ সদস্যরা। এজন্য সংসদের বৈঠকের প্রয়োজন হয়। নির্বাচনের তফসিল ঘোষণার আগে আপডেট ভোটার তালিকা সংসদ থেকে নির্বাচন কমিশন সংগ্রহ করে। এসব বিষয় নিয়ে স্পিকারের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার আলোচনা করবেন। তবে রাষ্ট্রপতি পদে একাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলে সংসদের বৈঠক বসে সেই বৈঠকে সংসদ সদস্যরা ভোট দিয়ে রাষ্ট্রপতি নির্বাচন করেন।

বর্তমান সংসদে নিয়োগ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে আওয়ামী লীগের। সে ক্ষেত্রে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থী দেওয়ার সম্ভাবনা নেই। রাষ্ট্রপতি পদে একজন প্রার্থী থাকলে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সংসদের বৈঠক বা ভোটের প্রয়োজন হবে না।

আগামী ২৪ এপ্রিল বর্তমান রাষ্ট্রপতির মো. আব্দুল হামিদের দায়িত্ব পালনের মেয়াদ পাঁচ বছর পূর্ণ হবে। রাষ্ট্রপতির মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে। সে অনুযায়ী আগামী ২৩ জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন সম্পন্ন করতে হবে । আর এইসব বিষয়ে প্রস্তুতির জন্যই স্পিকারের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার দেখা করতে চেয়েছেন। চলতি সপ্তাহে সাক্ষাৎ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২৩৫৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
এসকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।