ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

তত্ত্বাবধায়ক সরকার আমাদের কর্তৃত্বের বাইরে, ইইউকে সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
তত্ত্বাবধায়ক সরকার আমাদের কর্তৃত্বের বাইরে, ইইউকে সিইসি ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল

ঢাকা: নির্দিষ্ট কিছু রাজনৈতিক দল নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবি করছে। তত্ত্বাবধায়ক সরকার আমাদের কর্তৃত্বের আওতার বাইরে।

বুধবার (১৮ জানুয়ারি) নির্বাচন ভবনে আয়োজিত এক বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলকে এমনটি জানালেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

লিখিত বক্তব্যে সিইসি বলন, সামনে আমাদের বড় চ্যালেঞ্জ আছে। আগামী ডিসেম্বর অথবা জানুয়ারিতে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রধান রাজনৈতিক দলগুলো এখনো নির্দিষ্ট গুরুত্বপূর্ণ ইস্যুতে একমত হতে পারেনি। সব মিলিয়ে রাজনৈতিক পরিবেশ সহানুভূতিপূর্ণ নয়। নির্দিষ্ট কিছু রাজনৈতিক দল নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবি করছে। এটি একটি রাজনৈতিক ইস্যু, আমাদের কতৃত্বের পরিধির বাইরে।

সংবিধান ও আইনে প্রদত্ত কর্তৃত্ব বলে আমরা নির্বাচন আয়োজন করে থাকি। নির্বাচন কমিশন সংবিধান ও আইনে অর্পিত ক্ষমতাবলে নির্বাচনের সময় সরকারের নির্বাহী কর্তৃপক্ষগুলোকে নানা নির্দেশনা দিয়ে থাকে।

প্রধান নির্বাচন কমিশনার আরও বলেন, এটা আইনি সত্য যে, বর্তমান সরকার রাজনৈতিক সরকার। আমরা আশা করবো জাতীয় সংসদ নির্বাচনের সময় সরকার তার রাজনৈতিক সত্তা ভুলে যাবে। আমরা বিশ্বাস করি, সকল প্রয়োজনীয় সহায়তা দেবে। অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের ক্ষেত্রে সরকার কোনো বাধা সৃষ্টি করবে না।

তিনি বলেন, গত এক বছরের কম সময়ের দায়িত্বকালে আমরা দুটি সংসদীয় আসনে উপ-নির্বাচন, দুটি সিটি করপোরেশ, ১৯টি পৌরসভা, ৬১টি জেলা পরিষদ, একটি উপজেলা পরিষদ এবং ২১৯টি ইউনিয়ন পরিষদ নির্বাচন ছাড়াও ১৩৭টি উপ-নির্বাচন করেছি। এসব নির্বাচন স্বচ্ছ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের হেড অব ডেলিগেশন চার্লস হোয়াইটলির নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধিদল, সিইসির সঙ্গে অন্য নির্বাচন কমিশনার এবং ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তা বৈঠকে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:
কোনো সুপারিশ নেই, ইসি তাদের কাজ করবে

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।