ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

ডাবের বদলে কলার ছড়া প্রতীক পেলেন আবদুস সাত্তার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
ডাবের বদলে কলার ছড়া প্রতীক পেলেন আবদুস সাত্তার

ব্রাহ্মণবাড়িয়া: প্রতীক বরাদ্দের পরই জমে উঠেছে ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) আসনের উপনির্বাচনের প্রচারণা।  

ভোটারদের কাছে বার্তা পৌঁছানোর জন্য দ্রুত পোস্টার- ব্যানারও ছাপানো হচ্ছে।

তবে প্রতীক বরাদ্দ পাওয়ার একদিন পরই দুই শক্তিশালী স্বতন্ত্র প্রার্থীর প্রতীক পরিবর্তন করা হয়েছে।  

তাদের মধ্যে বিএনপি থেকে বহিষ্কৃত আবদুস সাত্তার ভূইয়াকে বরাদ্দ দেওয়া প্রতীক ‘ডাব’ পরিবর্তন করে ‘কলার ছড়া’ ও জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য জিয়াউল হক মৃধাকে ‘সিংহে’র পরিবর্তে দেওয়া হয়েছে ‘আপেল’ প্রতীক।  

মঙ্গলবার (১৭ জানুয়ারি) রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রতীক পরিবর্তন করে তাদের নতুন প্রতীক দেওয়া হয়।

জেলা প্রশাসক ও উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহগীর আলম এবং জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা জিল্লুর রহমান প্রতীক পরিবর্তন করে নতুন প্রতীক বরাদ্দের বিষয়টি নিশ্চিত করেছেন।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, সোমবার বিকেলে জেলা প্রশাসক ও এ আসনের উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহাগীর আলমের দপ্তর থেকে দলীয় দু’জনসহ পাঁচ প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

আবদুস সাত্তারকে ডাব প্রতীক দেওয়া হয়, সিংহ প্রতীক পান জাতীয় পার্টির দুই বারের সাবেক সংসদ সদস্য জিয়াউল হক মৃধা, আশুগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আবু আসিফ আহমেদ পান মোটরগাড়ি প্রতীক।

দলীয় প্রার্থী হিসেবে জাতীয় পার্টির (জাপার) কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব আইনজীবী আবদুল হামিদ ভাসানী পান লাঙল প্রতীক এবং জাকের পার্টির জহিরুল ইসলাম পেয়েছেন গোলাপ ফুল প্রতীক। আবদুস সাত্তার ও জিয়াউল হকের প্রতীক পরিবর্তন করা হলেও বাকি তিন প্রার্থীর প্রতীক অপরিবর্তিত রয়েছে।

জানা গেছে, আবদুস সাত্তার ২০১৮ সালে বিএনপির প্রার্থী হিসেবে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ৮৩ হাজার ৯৯৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছিলেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মো. মঈন উদ্দিন ‘কলার ছড়া’ প্রতীকে পেয়েছিলেন ৭৫ হাজার ৪১৯ ভোট। ‘সিংহ’ প্রতীক নিয়ে প্রায় ৪০ হাজার ভোট পেয়ে তৃতীয় হন জিয়াউল হক মৃধা।  

তবে আবদুস সাত্তারের ‘কলার ছড়া’ প্রতীক বরাদ্দ পাওয়া নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। বিশেষ করে মঈন উদ্দিনের কর্মী-সমর্থক ও অনুসারীরা তার বিষয়টি কোনোভাবেই মেনে নিতে পারছেন না। তাদের ভাষ্য, সাধারণ ভোটারদের বিভ্রান্ত করতেই আবদুস সাত্তারকে গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহৃত মঈন উদ্দিনের প্রতীক দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনের ওয়েবসাইট সূত্রে জানা গেছে, নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের নাম রয়েছে। ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের জন্য প্রতীক রয়েছে। ৪৩ নম্বর নিবন্ধিত রাজনৈতিক দলের নাম জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন
(এনডিএম), যার প্রতীক ‘সিংহ’। ২০১৯ সালের ৩০ জানুয়ারি রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত হয় দলটি। ৪৪ নম্বর নিবন্ধিত রাজনৈতিক দলের নাম বাংলাদেশ কংগ্রেস, যার প্রতীক ‘ডাব’। দলটি ২০১৯ সালের ৯ মে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত হয়।

আবদুস সাত্তারের ছেলে মাঈনুল হাসান ভূঁইয়া বলেন, প্রতীক পাওয়ার পর থেকেই আমাদের অরুয়াইল ও পাকশিমুলই ইউনিয়নে ডাব প্রতীকের পক্ষে সভা, সমাবেশ ও মিছিল হয়েছে। প্রতীক পরিবর্তনের খবরে এসব বন্ধ করা হয়েছে।
কর্তৃপক্ষ আমাদের কাছে দুঃখ প্রকাশ করে বলেছে, ডাব ও সিংহ প্রতীক দু’টি নিবন্ধিত রাজনৈতিক দলের জন্য বরাদ্দ রয়েছে। যা তাদের জানা ছিল না।

জিয়াউল হক মৃধা বলেন, সিংহ নাকি কোনো একটি রাজনৈতিক দলের নিবন্ধিত প্রতীক। এজন্য পরিবর্তন করতে হয়েছে। আমার লোকজন সিংহ প্রতীকের বেশ কিছু পোস্টার ছাপিয়ে প্রচারণাও চালিয়েছিলেন। এসব বন্ধ রাখা
হয়েছে।  

জেলা নির্বাচন কর্মকর্তা জিল্লুর রহমান বলেন, দু’জন স্বতন্ত্র প্রার্থীর প্রতীক পরিবর্তন করা হয়েছে। তাদের যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছিল, সেগুলো ছিল দু’টি রাজনৈতিক দলের প্রতীক। তাই সেগুলো পরিবর্তন করা হয়েছে।

২০১৮ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী হয়ে বিজয়ী হয়েছিলেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সেই সময়ের উপদেষ্টা উকিল আবদুস সাত্তার ভূঁইয়া। গত ১১ ডিসেম্বর বিএনপির সব সংসদ সদস্য পদত্যাগ করায় আসনটি শূন্য হয়। আগামী ১ ফেব্রুয়ারি এ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এ উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আবার অংশ নিতে যাচ্ছেন বিএনপি থেকে বহিষ্কৃত আব্দুস সাত্তার ভূঁইয়া। তিনি এ আসনের পাঁচবারের এমপি ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।