ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রসিক ভোট: গেজেটের ৩০ দিনের মধ্যে দিতে হবে ব্যয়ের হিসাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
রসিক ভোট: গেজেটের ৩০ দিনের মধ্যে দিতে হবে ব্যয়ের হিসাব

ঢাকা: সদ্য সমাপ্ত রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে সকল প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে নির্বাচনী ব্যয়ের হিসাব দাখিল করতে হবে। ব্যয়ের বিস্তারিত হিসাব জমা দিতে হবে রিটার্নিং কর্মকর্তার কাছে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, ইতোমধ্যে প্রার্থীদের সে নির্দেশনা দেওয়ার জন্য রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দেওয়া হয়েছে।

রসিক নির্বাচনে মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ছিল ব্যক্তিগত খাতে ৭৫ হাজার টাকা এবং নির্বাচন খাতে ১৫ লাখ টাকা, মোট ১৫ লাখ ৭৫ হাজার টাকা। সাধারণ কাউন্সিলর পদপ্রার্থীদের ব্যয়সীমা ছিল দুই লাখ ২০ হাজার টাকা। তবে ১৫ হাজারের কম ভোটার সম্বলিত ওয়ার্ডের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ব্যয়সীমা ছিল এক লাখ ১৫ হাজার টাকা। আর সংরক্ষিত কাউন্সিলর পদপ্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ছিল ওয়ার্ড ভেদে সর্বোচ্চ দুই লাখ ২০ হাজার থেকে চার লাখ ৩০ হাজার টাকা।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, এখনো ভোটের ফলাফলের গেজেট প্রকাশ হয়নি। শিগশিগরই হয়ে যাবে। গত ২৭ ডিসেম্বর রসিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে মেয়র পদে নয় জন, সাধারণ কাউন্সিলর পদে ১৮৩ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এদের সকলকেই নির্বাচনী ব্যয়ের হিসাব দিতে হবে। অন্যথায় জেল-জরিমানায় পড়তে হতে পারে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।