ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

গাইবান্ধা-৫ আসনে পুনঃভোটের তারিখ আগামী সপ্তাহে: সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
গাইবান্ধা-৫ আসনে পুনঃভোটের তারিখ আগামী সপ্তাহে: সিইসি ছবি: বাংলানিউজ

ঢাকা: বন্ধ ঘোষিত গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনের পুনঃভোটের তারিখ আগামী সপ্তাহে দেওয়া হবে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) নির্বাচন ভবনে সাংবাদিকদের এই তথ্য জানান তিনি।

সিইসি বলেন, কবে ভোট হবে ও কারা দায়িত্বে থাকবেন তা আগামী সপ্তাহে জানানো হবে। সব প্রার্থী আগের মতোই থাকবে।

গত ১২ অক্টোবর অনুষ্ঠিত গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগে প্রথমে ৫০টি কেন্দ্র বন্ধ ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার। সিসি ক্যামেরায় পর্যবেক্ষণের পর এ অনিয়ম দেখতে পান সিইসি। এরপর রিটার্নিং কর্মকর্তাও পরে একটি কেন্দ্র বন্ধ ঘোষণা করেন।

পরে ভোট গ্রহণের যৌক্তিকতা না থাকায় পুরো নির্বাচন বন্ধ করে দেয় ইসি। এরপর গঠিত তদন্ত কমিটি ৬৮৫ জনের শুনানি করে ব্যাপক অনিয়মের প্রমাণ পায় ওই ৫১ কেন্দ্রে। এছাড়া অবশিষ্ট কেন্দ্রগুলোর সিসি ক্যামেরার ফুটেজও খতিয়ে দেখে অনিয়ম পায় ইসি।

সাবেক ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার মৃত্যুতে শূন্য ঘোষিত গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন- মাহমুদ হাসান রিপন (আওয়ামী লীগ), এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু (জাতীয় পার্টি), অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম (বিকল্প ধারা), নাহিদুজ্জামান নিশাদ (স্বতন্ত্র) ও সৈয়দ মাহবুবুর রহমান (স্বতন্ত্র)।

সাঘাটা ও ফুলছড়ি উপজেলা নিয়ে এ সংসদীয় আসন গঠিত। এতে মোট ভোটার ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন। এর মধ্যে ফুলছড়ির সাতটি ইউনিয়নে ১ লাখ ১৪ হাজার ৬৭৬ জন এবং সাঘাটার ১০টি ইউনিয়নে ২ লাখ ২৫ হাজার ৭০ জন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২২
ইইউডি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।