bangla news

শিক্ষার সম্প্রসারণ ঘটাতে হবে : শিক্ষামন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৩-২৮ ৮:২৯:০৪ এএম

জীবনভিত্তিক প্রয়োগমুখী শিক্ষা কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র বিমোচনে জোরালো ভূমিকা রাখতে পারে। এ ধরনের শিক্ষার সম্প্রসারণ ঘটাতে হবে।

ঢাকা : জীবনভিত্তিক প্রয়োগমুখী শিক্ষা কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র বিমোচনে জোরালো ভূমিকা রাখতে পারে। এ ধরনের শিক্ষার সম্প্রসারণ ঘটাতে হবে।

বুধবার ইনস্টিটিউট অব স্যোসাল ওয়ার্ক অ্যান্ড রিসার্স মিলনায়তনে বাংলাদেশ কাউন্সিল ফর স্যোসাল ওয়ার্ক এডুকেশন (বিসিএসডব্লিউই) আয়োজিত ‘বাংলাদেশে সমাজকর্ম শিক্ষার পরিপ্রেক্ষিত : চ্যালেঞ্জ ও নীতিগত দিক’ শীর্ষক দিনব্যাপী কনফারেন্সে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।  

কনফারেন্সে অন্যান্যের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কাজী শহীদুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. হারুন অর রশীদ, বিসিএসডব্লিউই-এর মহাসচিব ড. মুহাম্মদ সামাদ, অধ্যাপক তাহমিনা আখতার প্রমুখ বক্তৃতা করেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘পরিবর্তনশীল সমাজের প্রেক্ষাপটে সমাজকর্ম শিক্ষা একটি প্রয়োগমুখী বিষয়। বিশ্বের বিভিন্ন দেশে এরইমধ্যে এ বিষয়ে নানারকম উন্নয়ন ও গবেষণা কার্যক্রম পরিচালিত হলেও বাংলাদেশ পিছিয়ে আছে। সমাজবিজ্ঞানী, শিক্ষাবিদ, সুশীল সমাজকে এক্ষেত্রে এগিয়ে আসতে হবে। এ বিষয়ের প্রয়োগমুখিতা তুলে ধরতে হবে। দিনদিন এ বিষয়ের গুরুত্ব ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ সময় : ১৮২৩, মার্চ ২৮, ২০১২

এমএন/ জেডএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2012-03-28 08:29:04