ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

শিক্ষা

শাবিপ্রবির ছাত্রীহল থেকে অনুমোদনহীন বৈদ্যুতিক সরঞ্জাম জব্দ

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
শাবিপ্রবির ছাত্রীহল থেকে অনুমোদনহীন বৈদ্যুতিক সরঞ্জাম জব্দ

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রীহলের অধীনস্থ ‘সামাদ হাউস’ থেকে ছাত্রীদের ব্যবহৃত অনুমোদনবিহীন রাইসকুকার, হিটার ও ইস্ত্রী জব্ধ করেছে হল কর্তৃপক্ষ।

রোববার (২৭ নভেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেন হল প্রভোস্ট সহযোগী অধ্যাপক জোবেদা কনক খান।

তিনি বলেন, গত বছর থেকে এ পর্যন্ত তিনবার লাইন পুড়ে যাবার মতো দুর্ঘটনা ঘটে। প্রতিবারই ২০-৩০টি বাতিসহ অন্যান্য বৈদ্যুতিক জিনিসপত্র নষ্ট হয়ে যায়। তা আবার নতুন করে লাগাতে হয়। এ থেকে উত্তরণের জন্য অনুমোদনহীন বৈদ্যুতিক জিনিস ব্যবহার করা নিষিদ্ধ করা হয়েছে এবং যাদের কাছে এমন জিনিস পাওয়া গেছে তা কর্তৃপক্ষ জব্দ করেছে।

জানা যায়, গত বছর সামাদ হাউসের বৈদ্যুতিক সংযোগে অগ্নিকাণ্ডের ফলে কিছুটা ক্ষয়ক্ষতি হয়। একই ঘটনার পুনরাবৃত্তি ঘটলে বৈদ্যুতিক সব লাইন পরীক্ষা করা হয়। এতে কোনো ধরনের সমস্যা পাওয়া যায়নি। পরে উচ্চক্ষমতা সম্পন্ন বৈদ্যুতিক মেশিন ব্যবহারের ফলে এমন ঘটনা ঘটে বলে সন্দেহ করে প্রকৌশলীরা। এর প্রেক্ষিতে প্রভোস্ট বডি ছাত্রীদের কক্ষে তল্লাশি চালিয়ে তিনটি রাইসকুকার, ছয়টি বৈদ্যুতিক ওয়াটার হিটার ও পাঁচটি ইস্ত্রি মেশিন জব্দ করে।
ছাত্রীদের অভিযোগ, অনেকদিন থেকেই বেশ কয়েকজন সিনিয়র শিক্ষার্থী রাইস কুকার, ওয়াটার হিটার, ইস্ত্রি ইত্যাদি বৈদ্যুতিক জিনিসপত্র ব্যবহার করে আসছে। যার ফলে বিভিন্ন সময় দুর্ঘটনা ঘটেছে। যখন সার্কিট পড়ে যায় বা বিদ্যুৎ বেশি লোড নেয় তখন লেপটপের চার্জার ও ফোনের চার্জার নষ্ট হয়ে যায়।  

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa