ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ২৭ নভেম্বর ২০২২, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

জবির সঙ্গে ইবির গবেষণা সংক্রান্ত সমঝোতা স্মারক চুক্তি

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
জবির সঙ্গে ইবির গবেষণা সংক্রান্ত সমঝোতা স্মারক চুক্তি

ইবি (কুষ্টিয়া): জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) মধ্যে গবেষণা সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর হয়েছে।  

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) জবিতে আগামী তিন বছরের জন্য এ চুক্তি স্বাক্ষরিত হয়।

জবির পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এবং ইবির পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া চুক্তি স্বাক্ষর করেন।  

যৌথ গবেষণা, প্রকাশনা এবং অন্যান্য কার্যক্রম; আর্থ-সামাজিক অর্জন, উপজাতীয় ও অন্যান্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি সম্পর্কিত বিষয়গুলোতে যৌথভাবে একাডেমিক ও গবেষণা কাজ করা এই চুক্তির আওতায় থাকবে।  

এছাড়াও এ চুক্তিতে ল্যাবরেটরি, একাডেমিক ও গবেষণার সুবিধার পাশাপাশি অবকাঠামোগত সহায়তা দেওয়া, একাডেমিক ও গবেষণা বৃদ্ধির জন্য অপরপক্ষকে পরামর্শ ও সহায়তা দেওয়া, সম্ভাব্য পারস্পরিক একাডেমিক ও গবেষণার আগ্রহের ক্ষেত্রগুলোকে শনাক্তকরণ, শিক্ষা ও গবেষণা এবং সুনির্দিষ্ট ক্ষেত্রগুলোতে শিক্ষক-শিক্ষার্থী এবং প্রশাসকদের পরিদর্শন ও অনানুষ্ঠানিক বিনিময়, একাডেমিক তথ্য ও উপকরণ বিনিময়, যৌথ গবেষণা, ওয়ার্কশপ, কনফারেন্স এবং সহযোগিতামূলক কার্যক্রম নেওয়া, অন্যান্য বিষয়ে বিনিময় ও পারস্পরিক সহযোগিতামূলক কার্যক্রমসহ বিভিন্ন সুবিধা লাভ করবেন ইবি ও জবির শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা।  

চুক্তি স্বাক্ষরকালে ইবির উপাচার্য অধ্যাপক শেখ আব্দুস সালাম, জবির উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক উপস্থিত ছিলেন।  

এছাড়াও ইবির পক্ষে রেজিস্ট্রার এইচ এম আলী হাসান ও উপ-রেজিস্ট্রার চন্দন কুমার দাস এবং জবির পক্ষে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান ও পরিচালক (গবেষণা) অধ্যাপক ড. পরিমল বালা সাক্ষী হিসেবে চুক্তিতে সই করেন।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa