bangla news

ঢাবিতে বিজ্ঞানী রণেন্দ্র চন্দ্র দাসগুপ্ত ট্রাস্ট ফান্ড গঠিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৩-২৭ ৮:১৯:৪৩ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘রণেন্দ্র চন্দ্র দাসগুপ্ত মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড’ গঠন করা হয়েছে। মঙ্গলবার ট্রাস্ট ফান্ড গঠনের জন্য প্রয়াত বিজ্ঞানী রণেন্দ্র চন্দ্র দাসগুপ্তের মেয়ে তপতী সেন গুপ্ত তিন লাখ টাকার একটি চেক বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মীজানুর রহমানের কাছে হস্তান্তর করেন।

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘রণেন্দ্র চন্দ্র দাসগুপ্ত মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড’ গঠন করা হয়েছে।

মঙ্গলবার ট্রাস্ট ফান্ড গঠনের জন্য প্রয়াত বিজ্ঞানী রণেন্দ্র চন্দ্র দাসগুপ্তের মেয়ে তপতী সেন গুপ্ত তিন লাখ টাকার একটি চেক বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মীজানুর রহমানের কাছে হস্তান্তর করেন।

উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ইউসুফ আলী মোল্লা, রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নিশাত আহমেদ পাশা, রণেন্দ্র চন্দ্র দাসগুপ্তের জামাতা অধ্যাপক পবিত্র সেন গুপ্ত, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান এবং দৈনিক সমকালের সহযোগী সম্পাদক অজয় দাশগুপ্ত উপস্থিত ছিলেন।

এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ থেকে বিএসসি (সম্মান) ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্ত ছাত্রছাত্রীকে তার এমএসসি অধ্যয়নকালে বাৎসরিক ২৪ হাজার টাকা বৃত্তি দেওয়া হবে।

উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রীদের কল্যাণে এই মহতী দানের জন্য তপতি সেন গুপ্ত এবং তার পরিবারের সদস্যদের ধন্যবাদ জানান। তিনি প্রয়াত রণেন্দ্র চন্দ্র দাসগুপ্তের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র রণেন্দ্র চন্দ্র দাসগুপ্তের জন্ম ১৯০৯ সালের ১ জানুয়ারি, ঢাকার মুরাপাড়ায়।

তিনি ১৯৩০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ থেকে বিএসসি (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জন করেন এবং ১৯৩১ সালে একই বিভাগ থেকে এমএসসি পরীক্ষায়ও প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জন করেন।

তিনি ব্যাঙ্গালোরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সেসের একজন বিজ্ঞানী ছিলেন। ১৯৮৭ সালের ১ এপ্রিল কলকাতার যোধপুর পার্কের নিজ বাড়িতে তার মৃত্যু হয়।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, মার্চ ২৭, ২০১২

মাহমুদ/সম্পাদনা: রানা রায়হান, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2012-03-27 08:19:43