ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

জ্ঞান অর্জনের চেয়ে গুরুত্বপূর্ণ মূল্যবোধসম্পন্ন মানুষ হওয়া

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
জ্ঞান অর্জনের চেয়ে গুরুত্বপূর্ণ মূল্যবোধসম্পন্ন মানুষ হওয়া

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেছেন, ‘জ্ঞান অর্জন গুরুত্বপূর্ণ, কিন্তু মানবতার প্রতি দায়িত্ব পালন, মূল্যবোধসম্পন্ন মানুষ হওয়াটা তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ।  

৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে মঙ্গলবার (২২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চে আলোচনাসভা, কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য আরও বলেন, শুধু সার্টিফিকেট বিতরণ বিশ্ববিদ্যালয়ের কাজ না। বড়-বড় বিশ্ববিদ্যালয়কে যদি দেখি, তাদের মূল লক্ষ্য আলোকিত জ্ঞানী মানুষ তৈরি করা, জ্ঞানের সংঘর্ষে নতুন জ্ঞান সৃষ্টি করা। শুধু নিয়মিত ক্লাস এবং সেমিস্টার যথাসময়ে সম্পন্ন করাই আসল উদ্দেশ্য নয়। তিনিই শ্রেষ্ঠ শিক্ষক যিনি তাঁর শিক্ষার্থীকে প্রশ্ন করতে শেখাতে পারেন।

সমৃদ্ধ জাতি গঠনের জন্য মনন ও চিন্তার পরিবর্তন দরকার। সব ক্ষেত্রে অর্জনে আমরা সমৃদ্ধ হব। তবে সবসময় চ্যাম্পিয়ন বা প্রথম হতে হবে এটি আমি মনে করি না। আমাদের সন্তানকে যেন আমরা সৎভাবে অর্জিত অর্থে বড় করতে পারি। আমরা সততা ও সুনামের সঙ্গে আন্তরিকভাবে যেন দায়িত্ব পালন করি। আসুন, সবাই মিলে পরিচ্ছন্ন বিশ্ববিদ্যালয় গড়ে তুলি।

৪৪তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপ উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুবর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া, স্বাগত বক্তব্য দেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান।

এসময় সেখানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, সভাপতিবৃন্দ, অফিস প্রধানসহ বিভিন্ন পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক শিরিনা বীথি অনুষ্ঠানের সঞ্চালনা করেন।

এর আগে ৪৪তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে সকাল ৯টা ৪৫মিনিটে প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জাতীয় পতাকা উপ-উপাচার্য বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন। এসময় সেখানে কোষাধ্যক্ষ ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার উপস্থিত ছিলেন। একই সময়ে প্রভোস্টগণ স্ব-স্ব হলে জাতীয় পতাকা ও হল পতাকা উত্তোলন করেন।

পতাকা উত্তোলন শেষে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে উপাচার্য শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরপর তিনি মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল চত্বরে শান্তির প্রতীক পায়রা ও আনন্দের প্রতীক বেলুন উড়িয়ে ৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচি উদ্বোধন করেন। সেখানে উপ উপাচার্য কোষাধ্যক্ষ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রারসহ সব পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

কর্মসূচি উদ্বোধন শেষে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল চত্বর থেকে উপাচার্য ও উপ-উপাচার্যের নেতৃত্বে বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করে বাংলা মঞ্চে আলোচনা সভা, কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এসে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa