ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ব‌বিতে ‘বঙ্গবন্ধুর সংস্কৃতি দর্শন ও রাষ্ট্রনীতিতে তার প্রয়োগ’ শীর্ষক সেমিনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
ব‌বিতে ‘বঙ্গবন্ধুর সংস্কৃতি দর্শন ও রাষ্ট্রনীতিতে তার প্রয়োগ’ শীর্ষক সেমিনার

বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের আয়োজনে ‘বঙ্গবন্ধুর সংস্কৃতি দর্শন ও রাষ্ট্রনীতিতে তার প্রয়ো ‘ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (১৪ নভেম্বর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বঙ্গবন্ধু রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে তাঁর রাজনৈতিক দর্শনের সঙ্গে বাঙালি সংস্কৃতির একটি বড় সমন্বয় ঘটিয়েছিলেন। তিনি চেয়েছেন বাঙালির আত্মপরিচয় প্রতিষ্ঠা, আত্মমর্যাদা প্রতিষ্ঠা এবং নিজের সিদ্ধান্ত নিজে নেওয়ার ক্ষমতা অর্জন করা। যে কারণে তাঁর দর্শনের প্রতিফলন ঘটেছিলো ‘জয় বাংলা’ স্লোগানের মধ্য দিয়ে। জয় বাংলাকে যদি একটি দর্শন হিসেবে দেখা হয় তবে এটি শুধুমাত্র ভৌগলিক ভাবে জয় নয় বরং তা ছিলো অর্থনৈতিক জয়, সামাজিক জয়, সাংস্কৃতিক জয়, প্রশাসনিক জয় এবং সম্মিলিত ভাবে বাঙালির জয়।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ারুল ইসলাম এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারম্যান সুরাইয়া আক্তারের সভাপতিত্বে সেমিনারে মূখ্য আলোচক ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মেসবাহ কামাল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল বাতেন চৌধুরী।

ইতিহাস বিভাগের প্রভাষক মো. ইলিয়াস হোসেনের সঞ্চালনায় সেমিনারে বঙ্গবন্ধু হলের প্রভোস্ট আরিফ হোসেন, শেরে বাংলা হলের প্রভোস্ট আবু জাফর মিয়াসহ ইতিহাস বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
এসএম/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।