ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবির শিক্ষক হয়েছেন সাবেক ৮০ শিক্ষার্থী

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
শাবিপ্রবির শিক্ষক হয়েছেন  সাবেক ৮০ শিক্ষার্থী

শাবিপ্রবি (সিলেট): গত পাঁচ বছরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বিভিন্ন বিভাগে শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন মোট ১২৪ জন। তাদের মধ্যে প্রভাষক পদে ১২৩ জন এবং সহযোগী অধ্যাপক পদে ১ জন নিয়োগ পেয়েছেন।

নিয়োগ পাওয়া এসব শিক্ষকের মধ্যে ৮০ জনই শাবিপ্রবির সাবেক শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ে সূত্রে জানা যায়, অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ২০১৭ সালে শাবিপ্রবিতে উপাচার্য হিসেবে যোগ দেওয়ার পর থেকে গত ৫ বছরে বিভিন্ন বিভাগে মোট ১২৪ জন শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে শাবিপ্রবির সাবেক শিক্ষার্থীদের মধ্য থেকেই প্রভাষক পদে নিয়োগ পেয়েছেন ৮০ জন। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে নিয়োগ পেয়েছেন ১৫ জন, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ১২ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে ৮ জন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) থেকে ৫ জন, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে ১ জন, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে ১ জনসহ মোট ৪৪ জন শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন।

শাবিপ্রবি থেকে শিক্ষক হিসেবে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে ৫ জন, ইলেকট্রিক্যার অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে ৫ জন, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগে ৫ জন, ফরেস্ট্রি অ্যান্ড এনভারমেন্ট সাইন্স (এফইএস) বিভাগে ৫ জন, আর্কিটেকচার বিভাগে ৪ জন, পদার্থবিজ্ঞান বিভাগে ৪ জন, ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি) বিভাগে ৪ জন, জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট (জিইই) বিভাগে ৪ জন, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগে ৪ জন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগে ৪ জন, গণিত বিভাগে ৩ জন, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগে ৩ জন, সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগে ৩ জন, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগে ৪ জন, নৃবিজ্ঞান বিভাগে ৩ জন নিয়োগ পেয়েছেন।

অন্যদিকে সমাজবিজ্ঞান বিভাগে ২ জন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমইই) বিভাগে ৪ জন, রসায়ন বিভাগে ২ জন, ব্যবসায় প্রশাসন (বিবিএ) বিভাগে ২ জন, অর্থনীতি বিভাগে ২ জন, ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (এফইটি) বিভাগে ২ জন নিয়োগ পেয়েছেন। এছাড়া বাংলা বিভাগে ১ জন, ইংরেজি বিভাগে ১ জনসহ সর্বমোট ৮০ জন নিয়োগ পেয়েছেন।

নিজের অনুভূতি ব্যক্ত করে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনেক ভালো ফলাফল করছেন। এর মধ্যে যাদের মধ্যে শিক্ষক হওয়ার মত যোগ্যতা রয়েছে তাদেরকে নিয়োগ দেওয়া হচ্ছে। শিক্ষক নিয়োগের সময় কে, কোন বিশ্ববিদ্যালয় থেকে এসেছে বা পাস করেছে সেটা আমরা বিবেচনা না করে বেস্ট অবদি বেস্ট রেজাল্টধারী ও যোগ্যতা সম্পন্নদের শিক্ষক হিসেবে নিয়োগ দিয়েছি।

তিনি বলেন, গত ৫ বছরে আমাদের বিশ্ববিদ্যালয়ের ৮০ জন সাবেক শিক্ষার্থীকে শিক্ষক হিসেবে নিয়োগ দিতে পেরেছি। এটাই প্রমাণ করে এ বিশ্ববিদ্যালয় অধিক যোগ্যতা সম্পন্ন ও দক্ষ গ্রাজুয়েট তৈরি করছে। এছাড়া এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশ-বিদেশের ভালো ভালো জায়গায় কাজ করার সুযোগ পাচ্ছে। আমাদের গ্রাজুয়েটদের মান নিয়ে এ পর্যন্ত কোন অভিযোগ আসেনি। তারা যেখানে যাচ্ছে, ভালো করছে। এটি আমাদের জন্য এবং আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য অনেক আনন্দের ও গৌরবের।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ