ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

শিক্ষা

এইচএসসি: দিনাজপুর শিক্ষাবোর্ডে পরীক্ষার্থী ৮৭ হাজার

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, মার্চ ১৯, ২০১২
এইচএসসি: দিনাজপুর শিক্ষাবোর্ডে পরীক্ষার্থী ৮৭ হাজার

দিনাজপুর: আসন্ন ২০১২ সালের এইচএসসি (উচ্চ মাধ্যমিক) পরীক্ষায় দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে ৮৭ হাজার ১৫৯ জন পরীক্ষার্থী অংশ নেবে। ১৬৬ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।



বোর্ড সূত্র জানায়, গতবারের তুলনায় এ শিক্ষাবোর্ডে এবার ১২ হাজার পরীক্ষার্থী বেড়েছে। ২০১১ সালের এইচএসসি পরীক্ষায় ৭৫ হাজার ১০৬ জন অংশ নেয়। এর মধ্যে ৩৮ হাজার ৫০০ জন ছাত্র ও ৩৬ হাজার ৬০৬ জন ছাত্রী  ছিল।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান বাংলানিউজকে জানান, আগামী ১ এপ্রিল থেকে অনুষ্ঠেয় ২০১২ সালের এইচএসসি পরীক্ষায় বৃহত্তর রংপুর ও দিনাজপুরের ৮টি জেলার ৫০৪ টি কলেজের ৮৭ হাজার ১৫৯ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ৪৩ হাজার ৮২৭ জন ছাত্র ও ৪৩ হাজার ৩৩২ জন ছাত্রী।

তিনি জানান, ৮ জেলার মধ্যে দিনাজপুর জেলায় ১৭ হাজার ৮৩৭ জন, রংপুর জেলায় ১৬ হাজার ৭০২ জন, গাইবান্ধা জেলায় ৯ হাজার ৮৩০ জন, নীলফামারী জেলায় ১০ হাজার ৭১৭ জন, কুড়িগ্রাম জেলায় ১০ হাজার ১৩০ জন, লালমনিরহাট জেলায় ৬ হাজার ৬৫১ জন, ঠাকুরগাঁও জেলায় ৮ হাজার ৯০৩ জন ও পঞ্চগড় জেলায় ৬ হাজার ৬৮৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

বোর্ডসূত্রে জানা যায়, এবার বিজ্ঞান বিভাগে ১৭ হাজার ৩৪৮ জন পরীক্ষার্থী রয়েছে। এরমধ্যে ১০ হাজার ৯২৯ জন ছাত্র ও ৬ হাজার ৪১৯ জন ছাত্রী, মানবিক বিভাগের ৫৩ হাজার ৬৭৬ জনের মধ্যে ২১ হাজার ২৭৯ জন ছাত্র ও ৩২ হাজার ৩৯৭ জন ছাত্রী, ব্যবসায় শিক্ষা বিভাগে ১৬ হাজার ১৩০ জন পরীক্ষার্থীর মধ্যে ১১ হাজার ৬১৮ জন ছাত্র ও ৪ হাজার ৫১২ জন ছাত্রী এবং সংগীত বিভাগে ৫ জন পরীক্ষার্থীর মধ্যে ১ জন ছাত্র ও ৪ জন ছাত্রী।
 
এবার ৮ হাজার ১৫৯ জনের মধ্যে ৬৫ হাজার ২৯১ জন নিয়মিত, ২১ হাজার ১১৫ জন অনিয়মিত, ৬০২ জন জিপিএ ও ১৫১ জন  প্রাইভেট পরীক্ষার্থী।

শিক্ষাবোর্ডের সচিব আব্দুল মজিদ বাংলানিউজকে জানান, পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে গ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রতিটি কেন্দ্রে একটি করে কেন্দ্র কমিটি গঠন করার জন্য চিঠি দেওয়া হয়েছে।

পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য বোর্ডের কর্মকর্তা, কলেজ শিক্ষক ও অবসরপ্রাপ্ত শিক্ষকদের সমন্বয়ে ঝটিকা টিম গঠন করা হয়েছে বলেও জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, মার্চ ১৯, ২০১২

প্রতিবেদন: সানি সরকার
সম্পাদনা: রোকনুল ইসলাম কাফী, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa