ঢাকা, রবিবার, ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯
bangla news

‌‘এনএইচটিটিআই’কে উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানে রূপান্তর করা হবে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৩-১৮ ৯:৪০:২৫ এএম

জাতীয় হোটেল ও টুরিজম ট্রেনিং ইনস্টিটিউট (এনএইচটিটিআই)-কে হোটেল ও টুরিজম বিষয়ক আন্তর্জাতিকমানের উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানে রূপান্তরের উদ্যোগ গ্রহণ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

ঢাকা: জাতীয় হোটেল ও টুরিজম ট্রেনিং ইনস্টিটিউট (এনএইচটিটিআই)কে হোটেল ও টুরিজম বিষয়ক আন্তর্জাতিকমানের উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানে রূপান্তরের উদ্যোগ গ্রহণ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

আজ রোববার রাজধানীর মহাখালীস্থ  জাতীয় হোটেল ও টুরিজম ট্রেইনিং ইনস্টিটিউট (এনএইচটিটিআই) ও এর প্রেকটিস হোটেল ‘হোটেল অবকাশ’ এর সার্বিক কার্যক্রম পরিদর্শন ও কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে তিনি এ নির্দেশ প্রদান করেন।

এসময় তিনি বলেন,  বাঙালিরা অতিথি পরায়ন জাতি হিসেবে সারা বিশ্বে পরিচিত। বাংলাদেশের খাবারের কিছু স্বকীয় বৈশিষ্ট্য রয়েছে। জাতীয় এ ঐতিহ্য ধরে রাখতে আপ্যায়নের আধুনিক প্রণালীগুলোকে রপ্ত করতে হবে এবং আপ্যায়নে নিজস্ব ঐতিহ্য তুলে ধরতে হবে। সে অনুযায়ী কারিকুলামকেও সাজাতে হবে।

তিনি আরও বলেন দেশে বিদেশে হোটেল ম্যানেজমেন্ট ও টুরিজম খাতে দক্ষ জনশক্তির ব্যাপক চাহিদা রয়েছে। জনশক্তির সে বাজার ধরতে পর্যাপ্ত দক্ষ জনশক্তি তৈরি করতে হবে। এ জন্য এ খাতে গবেষণার উপর তিনি গুরুত্বারোপ করেন।

বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন সচিব মুহাম্মদ আতাহারুল ইসলাম, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান হেমায়েত উদ্দিন তালুকদারসহ সংস্থার কর্মকর্তা ও প্রশিক্ষকবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠানটির সূত্র জানায়, ২০১০-২০১১ সালে এখান থেকে ৪৩টি কোর্সে ১ হাজার ১ শত ২০ জন শিক্ষার্থী প্রশিক্ষণ গ্রহণ করেছেন। একই অর্থবছরে প্রতিষ্ঠানটি ৩ কোটি ২৮ লক্ষ ৫৬ হাজার টাকা আয় করেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে ১৯৭৪ সালে নির্মিত এ প্রতিষ্ঠানে এ যাবৎ ৩২ হাজার প্রশিক্ষনার্থীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

এদের ৭০ শতাংশ এখন বিদেশের বিভিন্ন হোটেল এবং ৩০ শতাংশ দেশের বিভিন্ন  হোটেল ও টুরিজম সংস্থায় কর্মরত রয়েছেন।

এনএইচটিটিআই বর্তমানে ৯টি প্রধান বিষয়ে প্রশিক্ষণ প্রদান করছে। হোটেল ম্যানেজমেন্ট ও ট্যুরিজম ম্যানেজমেন্ট বিষয়ে ডিপ্লোমা প্রদান করছে সংস্থাটি। এছাড়া প্রফেশনাল শেফ কোর্স এবং  ট্রাভেল এজেন্সি এ্যান্ড ট্যুর অপারেটর কোর্সও এখানকার প্রধান কোর্স।  ফ্রন্ট অফিস সেক্রেটারিয়াল অপারেশন্স কোর্স, হাউজ কিপিং এ্যান্ড লন্ড্রি কোর্স, ফুড এ্যান্ড বেভারেজ সার্ভিস, ফুড এ্যান্ড বেভারেজ প্রোডাকশন, বেকারী এ্যান্ড পেষ্ট্রি প্রোডাকশন এর মতো কোর্সগুলো শিক্ষার্থীদের কাছে যেমন গুরুত্বপূর্ণ তেমনি চাকরির বাজারেও এর রয়েছে বেশ কদর।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১২

সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, সিনিয়র নিউজরম এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2012-03-18 09:40:25