ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে ‘চিহ্নমেলা’ শুরু ১৭ অক্টোবর

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
রাবিতে ‘চিহ্নমেলা’ শুরু ১৭ অক্টোবর

রাবি: সাহিত্যের ছোট কাগজ ‘চিহ্ন’র আয়োজনে লেখক-পাঠক-সম্পাদকদের অন্যতম আসর ‘চিহ্নমেলা’ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হচ্ছে আগামী সোমবার (১৭ অক্টোবর)। বিশ্ববিদ্যালয়ের ড. মু. শহীদুল্লাহ্ একাডেমি ভবন চত্ত্বরে ‘চিহ্নমেলা মুক্তবাঙলা’ নামে দুই দিনব্যাপী এবারের আসর বসবে।

 

শনিবার (১৫ অক্টোবার) দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ‘চিহ্ন’ সম্পাদক অধ্যাপক শহীদ ইকবাল।

সম্মেলনে লিখিত বক্তব্যে বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবাল বলেন, সোমবার সকাল ১০টায় মেলার উদ্বোধন করবেন লিটল ম্যাগ ব্যক্তিত্ব সন্দ্বীপ দত্ত। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি নির্মলেন্দু গুণ। এরপর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করবে।

এবারের মেলায় বাংলাদেশের ১০৫টি পত্রিকা এবং ভারতের ৬৫টি পত্রিকা অংশগ্রহণ করবে। এরমধ্যে চট্টগ্রাম থেকে প্রকাশিত আলী প্রয়াসের ‘তৃতীয় চোখ’ এবং কলকাতা থেকে প্রকাশিত অমলিন্দু বিশ্বাসের ‘নৌকো’ পত্রিকাকে লিটলম্যাগ সম্মাননা দেওয়া হবে। এবার চিহ্ন সাহিত্য পুরস্কার পাচ্ছেন কথাসাহিত্যিক হামিদ কায়সার। চিহ্ন সারস্বত-সম্মাননায় ভূষিত হচ্ছেন প্রবীণ সাহিত্যিক ও শিক্ষাবিদ জুলফিকার মতিন।

মেলার দ্বিতীয় দিন ১৮ অক্টোবর (মঙ্গলবার) আরম্ভ হবে ‘লিটলম্যাগে লেখালেখি: দ্বৈরথ ও দ্বন্দ্ব’ আড্ডা দিয়ে। দুপুরে সন্দ্বীপ দত্ত ও শহীদ ইকবালকে মধ্যমণি রেখে মেলা উপলক্ষে প্রকাশিত গ্রন্থ ও পত্রিকার মোড়ক উন্মোচন হবে।  

বিকেলে রাহেল রাজীবের সঞ্চালনায় থাকছে ‘গদ্য আখ্যান ও বাংলার গ্রামীণ জীবন’ নামে মোস্তাক আহমেদের প্রবন্ধপাঠ।

এছাড়াও প্রতিদিন সন্ধ্যায় থাকছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে গান পরিবেশন করবে গানের দল ‘মাতাল’। আরও থাকবে হাসান রাজার বাঁশি, ধ্রুপদী নৃত্য।  

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবালের সম্পাদনায় ‘চিহ্ন’ প্রায় দুই দশক থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে। পত্রিকাটি ২০১১ সালে দেশের লেখক-পাঠক-সম্পাদকদের নিয়ে প্রথমবারের মতো চিহ্নমেলার আয়োজন করে।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।