ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

শিক্ষা

টাইমস হায়ার র‌্যাংকিংয়ে অগ্রগতি ঢাবির

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২২
টাইমস হায়ার র‌্যাংকিংয়ে অগ্রগতি ঢাবির

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) যুক্তরাজ্য ভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) প্রকাশিত তালিকায় র‌্যাংকিংয়ে এ উন্নতি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার (১১ অক্টোবর) সর্বশেষ প্রকাশিত তালিকায় এ চিত্র দেখা যায়।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৮০০ এর মধ্যে ৬০১। তথ্য যাছাই করে দেখা যায়, ২০১৬ সালে এই অবস্থায় ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। ২০১৮, ২০২০, ২০২১ এ অবস্থান ছিল ১০০০ এর বাইরে। ২০২২- এ ১০০০ এর মধ্যে অবস্থান ছিল ৮০১।

বিশ্ববিদ্যালয়গুলোর পাঠদান, গবেষণা (রিসার্চ), গবেষণা-উদ্ধৃতি (সাইটেশন), ইন্টারন্যাশনাল আউটলুক এবং ইন্ডাস্ট্রি ইনকামের ওপর ভিত্তি করে এ তালিকা করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় টিচিং-এ ১৫.২, রিসার্চ-এ ৮.৬, সাইটেশান ৮৫.৯, ইন্ডাস্ট্রি ইনকামে ৩৭.৩ ও ইন্টারন্যাশনাল আউটলুকে ৪৩.১ পয়েন্ট অর্জন করেছে।

র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি। তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। এছাড়া বৈশ্বিক অবস্থান বিবেচনায় আগের মতোই এক নম্বরে আছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় অবস্থানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। যৌথভাবে তৃতীয় অবস্থানে ক্যামব্রিজ ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ সময়: ০১৪৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২২
এসকেবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।