ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

৩৩ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান রূপান্তর করতে হবে: শিক্ষামন্ত্রী  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
৩৩ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান রূপান্তর করতে হবে: শিক্ষামন্ত্রী   ছবি: শাকিল আহমেদ 

ঢাকা: শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, জনগণের সরকারকে ভাবতে হয় আগামী প্রজন্মের ভালো কীভাবে হবে। তাদের জন্য ভালো দেশ উপহার দিতে কাজ করে যাচ্ছে এই সরকার।

 

উন্নত বিশ্বের সঙ্গে দেশকে এগিয়ে নিতে সংস্কার নয় রূপান্তর প্রয়োজন। দেশের ৩৩ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান রূপান্তর করতে হবে। এজন্য  ৬২ শিক্ষাপ্রতিষ্ঠানে পাইলট প্রকল্প চলছে বলেও মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।  

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আন্তর্জাতিক কিশোরী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।  

এবারের আয়োজনের প্রতিপাদ্য বিষয় ছিল, 
এখনই সময় ভবিষ্যত গড়ার, নিশ্চিত করো নিজের অধিকার।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলতে বিজ্ঞান মনস্ক ও প্রযুক্তিতে দক্ষ শিক্ষার্থী তৈরিতে মনোযোগী হয়েছে সরকার।  শিক্ষার্থীরা যেন কেবল  প্রযুক্তিতে দক্ষ নয় বরং উদ্ভাবনেও দক্ষ হয় সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি।  

শিক্ষার্থীদের মানবিক ও সৃজনশীল হিসেবে গড়ে তুলছি।  

এ সময় শিশু সাংবাদিক কারিমা ফেরদৌসী কেকা বলেন, বর্তমান বিশ্বে বিজ্ঞান ও প্রযুক্তির ওপরে ভর করে চলছে। বিশ্ব এখন তৃতীয় শিল্পবিপ্লবে চলছে, আর সামনে আসছে চতুর্থ শিল্পবিপ্লবের যুগ। চতুর্থ শিল্পবিপ্লবে যেন পিছিয়ে বাংলাদেশ না যায়, সেজন্য প্রয়োজন নতুন শিক্ষাপদ্ধতি।  

সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং এবং ম্যাথেম্যাটিকস - এই চারটি বিষয়ের আদ্যক্ষর মিলিয়ে সংক্ষেপে বলা হচ্ছে স্টেম এডুকেশন- বলে মন্তব্য করেন এ শিশু সাংবাদিক।  

অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবিরের সঞ্চালনায় বক্তব্য দেন ইউনিসেফ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সাজা আব্দুল্লাহ, ভারপ্রাপ্ত ব্রিটিশ হাইকমিশনার জাভেদ প্যাটেল, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড ও অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
এনবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।