ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে আবরারের স্মরণসভায় হামলার নিন্দা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
ঢাবিতে আবরারের স্মরণসভায় হামলার নিন্দা ছবি: সংগৃহীত

ঢাকা: গত ৭ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে বুয়েটের শিক্ষার্থী শহীদ আবরার ফাহাদের তৃতীয় মৃত্যুবার্ষিকীতে আয়োজিত স্মরণসভায় ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ২৩ জন বিশিষ্ট নাগরিক।

সোমবার (১০ অক্টোবর) রাতে গবেষক ও লেখক জাকারিয়া পলাশ একটি ই-মেইল বার্তায় ২৩ জন বিশিষ্ট নাগরিকের নাম দিয়ে এ নিন্দার বিষয়টি জানান।

মঙ্গলবার (১১ অক্টোবর) সকালে বাংলানিউজের পক্ষ থেকে জাকারিয়া পলাশের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, আমি উল্লেখিত ২৩ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে কথা বলে তাদের সম্মতি নিয়ে এ বিবৃতিটি পাঠিয়েছি।

বিবৃতির এক নম্বরে যার নাম রয়েছে তিনি অধ্যাপক ড. আনোয়ারউল্লাহ চৌধুরী সাবেক উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়। তার কাছে বিবৃতির বিষয়ে জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, আমার সঙ্গে যোগাযোগ করে এ বিবৃতি দেওয়া হয়েছে। এ বিবৃতিতে আমার সম্মতি রয়েছে।

বিবৃতিতে বলা হয়, গত ৭ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে শহীদ আবরার ফাহাদের তৃতীয় মৃত্যুবার্ষিকীতে আয়োজিত স্মরণসভায় ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের ওপর অতর্কিত হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে ছাত্র অধিকার পরিষদের ১৫ জন নেতাকর্মী আহত হন। আহতদের চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে সেখানেও এক্স-রে রুম ও ইমার্জেন্সি রুমে ছাত্রলীগ ফের হামলা চালিয়ে আহত অবস্থাতেই ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের পুলিশে তুলে দেয়। পরের দিন ছাত্রলীগের করা পৃথক দুটি মামলায় আহত ২৪ জনকে গ্রেফতার দেখায় শাহবাগ থানা এবং আদালতে উপস্থাপন করলে আদালত তাদের কারাগারে পাঠান।

আমরা এ হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমরা মনে করি হামলাকারীদের গ্রেফতার করার বদলে আহতদের গ্রেফতারের মাধ্যমে পুলিশ দেশের আইন ও বিচার ব্যবস্থায় একটি বাজে দৃষ্টান্ত উপস্থাপন করেছে। আমরা অবিলম্বে গ্রেফতারকৃত ব্যক্তিদের মুক্তির দাবি করছি এবং তাদের চিকিৎসার ব্যবস্থা করতে সরকারের কাছে দাবি জানাচ্ছি।

বিবৃতিতে যাদের নাম রয়েছে তারা হলেন- অধ্যাপক ড. আনোয়ারউল্লাহ চৌধুরী, সাবেক উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়, অধ্যাপক আব্দুল লতিফ মাসুম, সাবেক উপাচার্য, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ড. দিলারা চৌধুরী, রাষ্ট্রবিজ্ঞানী, অধ্যাপক আসিফ নজরুল, আইন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ড. কামরুল আহসান, অধ্যাপক, দর্শন বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, অ্যাডভোকেট হাসনাত কাইয়্যুম, আইনজীবী, সুপ্রিম কোর্ট, অধ্যাপক ড. আ ম ম আরিফ বিল্লাহ, সাবেক চেয়ারম্যান, ফার্সি ও উর্দু বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, অধ্যাপক নাসির উদ্দিন আহমেদ, ইংরেজি বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, অধ্যাপক মাহবুব হোসেন, শিক্ষক, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, সৈয়দ আবদাল আহমদ, লেখক, সাবেক সাধারণ সম্পাদক, জাতীয় প্রেসক্লাব, মেজর জেনারেল (অব.) আ ম স আ আমিন, ইলিয়াস খান, সাধারণ সম্পাদক, জাতীয় প্রেসক্লাব, শহীদুল ইসলাম, সাধারণ সম্পাদক, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ব্যারিস্টার শিহাব উদ্দিন খান, আহ্বায়ক, নাগরিক কল্যাণ ও বিকাশ ও আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট, ফয়েজ আহমদ তৈয়্যব, লেখক ও গবেষক, মাহবুব মোর্শেদ, সাংবাদিক ও কথাসাহিত্যিক, রাখাল রাহা, লেখক ও গবেষক, সাকিব আলি, সাবেক কূটনীতিক ও সমন্বয়ক, পিপলস এক্টিভিস্ট কোয়ালিশন, সালাহ উদ্দিন শুভ্র, কথাসাহিত্যিক ও সাংবাদিক, এহসান মাহমুদ, কথাসাহিত্যিক ও সাংবাদিক, জাকারিয়া পলাশ, লেখক ও গবেষক, শওকত হোসেন, কবি, আহ্বায়ক, গণসংস্কৃতি পরিষদ ও তুহিন খান, কবি, লেখক ও এক্টিভিস্ট।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।