ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলার নিন্দা ইউট্যাবের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলার নিন্দা ইউট্যাবের

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ছাত্রদল নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিশেয়ন অব বাংলাদেশ (ইউট্যাব)।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর)   সংগঠনের সভাপতি অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মো. মোর্শেদ হাসান খান এক বিবৃবিতে এ নিন্দা জানান।

বিবৃতিতে তারা বলেন, ঢাবি শাখা ছাত্রদলের নবঘোষিত কমিটির নেতারা উপাচার্য (ভিসি) মহোদয়ের সঙ্গে পূর্বনির্ধারিত সৌজন্য সাক্ষাৎ এবং সাংবাদিক সমিতিতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের উদ্দেশ্যে যাওয়ার পথে ছাত্রলীগের উচ্ছৃঙ্খল নেতাকর্মীরা তাদের ওপর সশস্ত্র হামলা চালিয়েছে। এ ঘটনায় ছাত্রদলের অনেক নেতাকর্মী আহত হয়েছেন। তাদের মধ্যে গুরুতর আহত হয়েছেন ঢাবি ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক ফারহান আরিফ ও রাজু আহমেদসহ অন্তত ১৫ নেতাকর্মী। যাদেরকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ইউট্যাব নেতারা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় হলো মুক্তবুদ্ধি চর্চার প্রধান কেন্দ্র। ঢাবি ছাত্রদলের নতুন কমিটির নেতারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা বলেই ক্যাম্পাসে ঢুকছিল। কিন্তু ছাত্রদল নেতাকর্মীরা ঢোকোর পথেই ছাত্রলীগের দুষ্কৃতিকারীরা রড, পাইপ ও লাঠি-সোটা নিয়ে একযোগে অতর্কিত আক্রমণ করে বেধড়ক মারপিট করে। এতে ছাত্রদলের অনেক নেতাকর্মী রক্তাক্ত হয়েছেন। যা অগণতান্ত্রিক এবং ন্যাক্কারজনক।

তারা বলেন, ঢাবি ক্যাম্পাসে ছাত্রদলের নেতাকর্মীদের ওপর হামলার দায় বিশ্ববিদ্যালয় প্রশাসন এড়াতে পারেন না। এ ঘটনায় প্রক্টরিয়াল বডি ব্যর্থতার প্রমাণ দিয়েছেন। তারা ছাত্রদলের নেতাকর্মীদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছেন।

তারা বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার বিনাভোটে গায়ের জোরে ক্ষমতা দখল করে অন্যায়ের রাজত্ব কায়েম করেছে। তাদের ছাত্র সংগঠন ছাত্রলীগকেও করেছে লাগামহীন। তাদেরকে বিরোধীদের বিরুদ্ধে লেলিয়ে দেওয়া হয়েছে। আজকে ছাত্রলীগের ইডেন কলেজ শাখা যখন নিজেদের অন্যায় অপকর্মের মুখোশ উন্মোচন করছে, তখন সেই ঘটনাকে আড়াল করতে ছাত্রদলের নেতাকর্মীদের ওপর হামলা করেছে ছাত্রলীগ।

ইউট্যাব নেতারা অবিলম্বে ছাত্রদলের আহত নেতাকর্মীদের চিকিৎসার খরচ ঢাবি কর্তৃপক্ষকে বহনের দায়িত্ব নেওয়ার পাশাপাশি হামলাকারী ছাত্রলীগের দুষ্কৃতিকারীদের গ্রেফতার পূর্বক দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানান। একই সঙ্গে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সহাবস্থান নিশ্চিত করারও দাবি জানান তারা।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa