ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

খুবিতে ৩ দিনব্যাপী সপ্রাণ চিত্রাঙ্কন কর্মশালার উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২২
খুবিতে ৩ দিনব্যাপী সপ্রাণ চিত্রাঙ্কন কর্মশালার উদ্বোধন

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ড্রইং অ্যান্ড পেইন্টি ডিসিপ্লিনের আয়োজনে তিন দিনব্যাপী সপ্রাণ চিত্রাঙ্কন কর্মশালার উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকাল ১১টায় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের স্মার্ট ক্লাসরুমে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।



তিনি বলেন, চারুকলার শিল্পীরা অসাধারণ প্রতিভার অধিকারী। তাদের দৃষ্টিভঙ্গি অন্য সবার থেকে আলাদা। এই প্রতিভা বিকশিত করতে পারে প্রশিক্ষণ। কেননা প্রশিক্ষণই মানুষকে পরিপূর্ণ করে তোলে।  

তিনি আরও বলেন, পেইন্টিং শুধু মনের ভাব না, মানব সভ্যতার শুরু থেকেই ড্রইং অ্যান্ড পেইন্টিংয়ের উপস্থিতি দেখতে পাওয়া যায়। মনের চিন্তাগুলোর বহিঃপ্রকাশ হয় চিত্রকর্মের মাধ্যমে। চিত্রকলা মনের নান্দনিকতা ফুটিয়ে তোলে। চিত্রকলার মাধ্যমে আমাদের নিজস্ব সংস্কৃতি সম্পর্কে জ্ঞানলাভ করা যায়।

উপাচার্য এ ধরনের কর্মশালা নিয়মিত আয়োজনের ওপর গুরুত্বারোপ করেন। যাতে শিক্ষার্থীরা হাতে-কলমে শিখতে পারেন।  

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সব ডিসিপ্লিনকে আন্তর্জাতিক সম্মেলন আয়োজনে গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে। একই সঙ্গে যাতে বছরে অন্তত দুটি কর্মশালা-সেমিনার আয়োজন করা সে ব্যাপারে তিনি উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।  

তিনি আশা প্রকাশ করেন, তিন দিনব্যাপী এই কর্মশালা অত্যন্ত প্রাণবন্ত হবে। এতে শিক্ষার্থীদের জ্ঞান চর্চা ও জ্ঞান আহরণে আগ্রহ সৃষ্টি হবে।  

তিনি এ কর্মশালা আয়োজনের জন্য সংশ্লিষ্ট স্কুল ও ডিসিপ্লিনকে ধন্যবাদ জানান এবং কর্মশালার সাফল্য কামনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত শিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জামাল আহমেদ।  

তিনি বলেন, ড্রইং করতেই হবে। যত্ন নিয়ে আঁকলে ছবি ভালো হবেই। বর্তমান সময়ে মডেলের অভাব নেই, কিন্তু লাইভ ড্রইংয়ের অভাব। এক্ষেত্রে খুলনা বিশ্ববিদ্যালয়ে লাইভ ড্রইং চালু রাখায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রশংসার দাবি রাখে।  

তিনি শিল্প শিক্ষার্থীদের লাইভ ড্রইংয়ের ক্ষেত্রে আরও বেশি আগ্রহী হওয়ার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির হিসেবে আরও বক্তব্য রাখেন খুবির চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ।  

সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান রকিব হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সহকারী অধ্যাপক মো. নজরুল ইসলাম।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক শাপলা সিংহ।

পরে উপাচার্য একুশে পদকপ্রাপ্ত শিল্পী জামাল আহমেদকে ড্রইংয়ের অ্যাপ্রোন পরিয়ে দেন এবং অতিথিদের সঙ্গে নিয়ে চারুকলা চত্বর ঘুরে দেখেন।  

এসময় তিনি রং তুলি দিয়ে একটি অঙ্কনের মাধ্যমে কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

খুবির ড্রইং অ্যান্ড পেইন্টি ডিসিপ্লিন আয়োজিত ৩ দিনব্যাপী এ কর্মশালায় একুশে পদকপ্রাপ্ত শিল্পী অধ্যাপক জামাল আহমেদের তত্ত্বাবধানে এ বিশ্ববিদ্যালয়ের ৪০ জন শিল্প শিক্ষার্থী জনসম্মুখে/সরাসরি কোনো মানুষের চিত্রাঙ্কন করবেন।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২২
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa