ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ফল বিপর্যয়ের অভিযোগে রাবির একাডেমিক ভবনে শিক্ষার্থীদের তালা

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
ফল বিপর্যয়ের অভিযোগে রাবির একাডেমিক ভবনে শিক্ষার্থীদের তালা

রাজশাহী বিশ্ববিদ্যালয়, (রাবি) : চারুকলা অনুষদের গ্রাফিক্স ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের পরীক্ষার ফল বিপর্যয়ের অভিযোগ উঠেছে। এ কারণে অনুষদের প্রধান ফটকে তালা লাগিয়ে আন্দোলন করেছেন শিক্ষার্থীরা।

রোববার (২৮ আগস্ট) দুপুরে অনুষদের ফটকে তালা দিয়ে প্রায় দুই ঘণ্টা তারা এ আন্দোলন করেন। পরবর্তীতে উপাচার্যের আশ্বাসে শিক্ষার্থীরা ৭ দিনের জন্য আন্দোলন স্থগিতের ঘোষণা দেন।

গ্রাফিক্স ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, নিয়মিত ক্লাস না নিলেও তাদের পরীক্ষা নেওয়া হয়েছে। পরীক্ষায় সবার ফল বিপর্যয় হয়েছে এবং পাঁচজন শিক্ষার্থীকে কৌশলে ফেল করানো হয়েছে। তাদের দাবি, যাদের যে বিষয়ে ফেল করানো হয়েছে সে বিষয়ে তাদের সর্বোচ্চ নম্বর পাওয়ার কথা। এ বিষয়ে শিক্ষকদের জানালে তারা কোনো কথা বলতে রাজি হননি।

শিক্ষার্থীদের অভিযোগ, তাদের একটি কোর্সে করোনার বন্ধের পরে কোনো ক্লাসই হয়নি। সেখানে অন্তত সবাইকে সমান চোখে দেখার কথা। কিন্তু সে কোর্সে একজনকে ফেল করিয়ে দেওয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে অকৃতকার্য একজন শিক্ষার্থী বলেন, গত ৪ আগস্ট থেকে সমস্যা নিয়ে শিক্ষকদের সঙ্গে যোগাযোগ করেছি কিন্তু তারা নানা অজুহাতে আমাদের সঙ্গে কথা বলছেন না। শেষপর্যন্ত আন্দোলনে নামতে বাধ্য হয়েছি। আমাদের আন্দোলনটা হচ্ছে ফলাফল পুর্নমূল্যায়ন করার জন্য। পাঁচজন শিক্ষার্থীকে কেন ফেল করানো হলো এ বিষয়টা আমরা জানতে চাই। যারা ফেল করেছে এদের জীবন থেকে একটা বছর চলে যাবে এটা আমরা মানতে পারি না। যতক্ষণ না এ বিষয়টা সমাধান হচ্ছে ততক্ষণ আমরা আন্দোলন চালিয়ে যাব।

জানতে চাইলে গ্রাফিক্স ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক টিএম নূরুল মোদ্দাসের চৌধুরী বলেন, এ বিষয়ে আমরা বিভাগের শিক্ষকরা মিলে সভা করেছি। ফল বিপর্যয়ের ব্যাপারটি আমরা খতিয়ে দেখবো।

চারুকলা অনুষদের ডিন প্রফেসর মোহাম্মদ আলী বলেন, শিক্ষার্থীদের পক্ষ থেকে প্রথমে সভাপতি বা আমার কাছে কোনো অফিসিয়াল অভিযোগ করা হয়নি। তারা অভিযোগ দেওয়ার আধঘণ্টার মধ্যে বিভাগের সভাপতি মিটিং ডেকেছেন এবং পরীক্ষা কমিটিকে যাচাই বাছাই করতে বলেছেন। আমরা আমাদের কার্যক্রম শুরু করেছি। আশা করা যায় দ্রুত সমস্যা সমাধান হয়ে যাবে।

বাংলাদেশ সময় : ১৮২০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।