ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

সরকারকে ৩ দিনের সময় দিলেন সাধারণ শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, আগস্ট ৮, ২০২২
সরকারকে ৩ দিনের সময় দিলেন সাধারণ শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়, (ঢাবি) : জ্বালানি তেলের মূল্য কমানোসহ তিন দাবিতে সরকারকে ৩ দিনের সময় বেঁধে দিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (৮ আগস্ট) রাজধানীর নীলক্ষেত মোড়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত মানববন্ধন থেকে এ সময় বেঁধে দেওয়া হয়।

সাত কলেজ আন্দোলনের সমন্বয়ক ইসমাইল সম্রাট মানবন্ধনের নেতৃত্ব দেন।

শিক্ষার্থীরা বলেন, তেলের দাম বৃদ্ধির ফলে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি পেয়েছে। যা সাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে নেই।

ইসমাইল সম্রাট বলেন, একেবারে হঠাৎ করেই তেলের দাম বৃদ্ধি করা হয়েছে। রাত ১০টায় ঘোষণা দিয়ে ১২টার দিকে মূল্য কার্যকর করা জনগণের সঙ্গে প্রহসন ছাড়া আর কিছু না।

মানববন্ধনে অংশ নেন শিক্ষার্থীদের অভিভাবকরাও। তারা বলেন, এখনই যদি সরকারের এ অবস্থান হয় তাহলে নিরীহ মানুষ কোথায় যাবে? কার কাছে যাবে? আমরা সরকারে প্রতি আহ্বান জানাই- জনজীবনের চিন্তা করে আয়ের সাথে ব্যয়ের সমন্বয় করে দাম বৃদ্ধির বিষয়টি পুনর্বিবেচনা করুন। ভুল থেকে ফিরে সঠিক সিদ্ধান্ত নিন। অন্যথায় অধিকার প্রতিষ্ঠার জন্য কী কী করতে হবে সেটা জনগণ ভালো করেই জানে।

শাহরিয়ার নামে এক চিকিৎসক অভিভাবকদের মধ্যে অংশ নিয়ে শিক্ষার্থীদের পক্ষে বলেন, আমরা সরকারকে তিনদিন সময় দিচ্ছি। আপনারা আগের জায়গায় ফিরে আসুন। জনগণ যখন মাঠে নেমে আসবে তখন বুঝবেন জনগণের শক্তি কি। সময় থাকতে সচেতন হোন। অন্যথায় আপনাদের মতো অবস্থা রাজাপক্ষের মতো হবে।

এ সময় তিন দফা দাবি ঘোষণা করেন শিক্ষার্থীরা। দাবিগুলো হলো- ৪৮ ঘণ্টার মধ্যে বৃদ্ধিকৃত জ্বালানি তেলের দাম কমানো; এক পয়সাও গণ-পরিবহনে ভাড়া বৃদ্ধি না করা; গণ-পরিবহনে ভাড়ার নামে নৈরাজ্য বন্ধ করে সকল শিক্ষার্থীর হাফ পাস নিশ্চিত করা।

বাংলাদেশ সময় : ১৫৪৫ ঘণ্টা, ৮ আগস্ট, ২০২২
এসকেবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa