ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

লাইব্রেরিতে বাইরের বই পড়তে পারবেন জবি শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, আগস্ট ৭, ২০২২
লাইব্রেরিতে বাইরের বই পড়তে পারবেন জবি শিক্ষার্থীরা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে সকল ধরনের বিধিনিষেধ তুলে দেওয়া হয়েছে। লাইব্রেরি কার্ড থাকলেই যে কোনো বই নিয়ে পড়াশোনা করতে পারবেন শিক্ষার্থীরা।

কেন্দ্রীয় লাইব্রেরিতে বাইরের বই পড়া নিয়ে যে বিধি-নিষেধ ছিল তা তুলে নেওয়া হয়েছে এবং বাইরের বই নিয়ে পড়ার সুযোগ দেওয়া হয়েছে। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে লাইব্রেরি।

রোববার (৭ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম বিষয়টি নিশ্চিত।

আগে জবির কেন্দ্রীয় লাইব্রেরীতে বাইরের বই পড়া নিয়ে বিধি-নিষেধ ছিল কিন্তু এখন শিক্ষার্থীদের কল্যাণে এ নিয়ম থেকে বেরিয়ে এসেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর আগে সংস্কারের নামে জবির উন্মুক্ত লাইব্রেরি বন্ধ করে দেওয়া হলে শিক্ষার্থীরা এ নিয়ে প্রতিবাদ জানান।

জবির উন্মুক্ত লাইব্রেরি দীর্ঘদিন বন্ধ থাকার পর এটি খুলে দেওয়ার জন্য আন্দোলন করেন সাধারণ শিক্ষার্থীরা। তারই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের পড়ার সুযোগ করে দিতে উন্মুক্ত লাইব্রেরি খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় এবং পাশাপাশি জবির কেন্দ্রীয় লাইব্রেরি সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। যেসব শিক্ষার্থীদের কেন্দ্রীয় লাইব্রেরির কার্ড আছে শুধু তারাই এখানে প্রবেশ করতে পারবেন এবং বাইরে থেকে বই এনেও পড়তে পারবেন।

এ বিষয়ে জবির ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম বলেন, আজ থেকেই আমরা বিষয়টি চালু করেছি। শিক্ষার্থীরা বাইরে থেকে বই এনেও পড়তে পারবেন।

গ্রন্থাগারিক জনাব মো. এনামুল হক বলেন, সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত কেন্দ্রীয় লাইব্রেরি খোলা থাকবে। যেসব শিক্ষার্থীদের লাইব্রেরি কার্ড আছে তারাই এখানে পড়তে পারবেন। এখানে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা পড়ার সুযোগ পাবেন না।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa