ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নভেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
নভেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

ঢাকা: ‘দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ার কারণে স্থগিত হয়ে যাওয়া চলতি বছরের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা নভেম্বরের শুরুতে অনুষ্ঠিত হবে। ’ 

রোববার (১৭ জুলাই) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পরীক্ষা নিয়ে প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা জানান।

 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এসএসসির এক থেকে দেড় মাস পর এইচএসসি পরীক্ষা নিতে হয়। সে কারণে নভেম্বরের গোড়ার দিকে এইচএসসি পরীক্ষা শুরু করতে চাই। সাধারণত ফেব্রুয়ারির শুরুর দিকে এসএসসি এবং এপ্রিলের শুরুতে এইচএসসি পরীক্ষা নেওয়া হতো। তবে এবছর করোনার কারণে প্রথম দফা এবং বন্যার কারণে দ্বিতীয় দফা এই দুই পাবলিক পরীক্ষা পিছিয়ে যায়।  

শিক্ষামন্ত্রী বলেন, সাধারণত আমাদের দুই পরীক্ষার মাঝে দুই মাস সময় দরকার হয়। আমরা যেহেতু এসএসসি পরীক্ষা সেপ্টেম্বরে নেব, দু’মাস গেলে অক্টোবর নভেম্বরের মাঝামাঝি হয়। বোর্ডগুলো একটু বেশি কষ্ট করতে হবে, তারা চেষ্টা করবেন ৪৫ দিন পর এসএসসি শুরুর ৪৫ দিন পর এইচএসসি পরীক্ষা নভেম্বরের গোড়ায় শুরু করতে পারবো।  

দীপু মনি বলেন, শিখন ঘাটতি নিরূপণ করবার চেষ্টা করছি। সেই গবেষণা সম্পন্ন হয়েছে এবং এনসিটিবিকে নির্দেশনা দেওয়া হয়েছে। তারা আগামী বুধবার বিশেষজ্ঞদের নিয়ে বসে সুনির্দিষ্টভাবে কর্ম পরিকল্পনা অর্থাৎ কোন শ্রেণিতে কতগুলো রেমিডিয়াল ক্লাস করাবো, কীভাবে অনলাইনে না কীভাবে করাবো তারা এ সপ্তাহের মধ্যে দিলে আমরা শুরু করতে পারবো।  

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২/আপডেট: ১৬১৮ ঘণ্টা,
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ