ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

শিক্ষা

বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের বই দেওয়ার দুই সপ্তাহ পর এসএসসি পরীক্ষা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, জুলাই ৬, ২০২২
বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের বই দেওয়ার দুই সপ্তাহ পর এসএসসি পরীক্ষা ফাইল ছবি

ঢাকা: দেশে বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার দুই সপ্তাহ পরে এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
 
বুধবার (০৬ জুলাই) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।


 
সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বন্যায় আমাদের অনেক শিক্ষার্থীর বইপত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের নতুন বই দিতে হবে। আমরা ক্ষতির বিষয়টি নিরুপণ করছি। প্রয়োজনে নতুন বই ছাপিয়ে তাদের হাতে তুলে দিতে হবে। এরপর অন্তত দুই সপ্তাহ তাদের সময় দিতে হবে। তবে সেই সময়টা এখনও বলা সম্ভব নয়।
 
দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় ১৭ জুন এক বিজ্ঞপ্তিতে ১৯ জুন থেকে অনুষ্ঠিতব্য সব শিক্ষা বোর্ডের এসএসসি জেনারেল, এসএসসি ভোকেশনাল এবং দাখিল পরীক্ষা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়।
 
১৯ জুন থেকে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। আর শেষ হতো ৬ জুলাই।  
 
এই পরীক্ষায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী। ২০২১ সালের তুলনায় ২০২২ সালে মোট পরীক্ষার্থী কমেছে দুই লাখ ২১ হাজার ৩৮৬ জন। পরীক্ষায় ছাত্র ১০ লাখ নয় হাজার ৫১১ জন এবং ছাত্রী ১০ লাখ ১২ হাজার ৩৫৭ জন। এবার ছাত্রের তুলনায় ছাত্রী সংখ্যা বেশি দুই হাজার ৮৪৬ জন।
 
এ বছর নয়টি সাধারণ বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন এবং দাখিলে দুই লাখ ৬৮ হাজার ৪৯৫ জন ও কারিগরিতে এক লাখ ৬৩ হাজার ৬৬২ জন অংশ নেওয়ার কথা।
 
সংবাদ সম্মেলনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের দায়িত্বে থাকা মহাপরিচালক অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুলাই ০৬, ২০২২
এমআইএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa