ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

৮ মাসেও হয়নি ইবির অধীন ফাজিল পরীক্ষার ফল

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, জুন ১৯, ২০২২
৮ মাসেও হয়নি ইবির অধীন ফাজিল পরীক্ষার ফল

ইবি: পরীক্ষা হয়ে যাওয়ার আট মাস পার হলেও প্রকাশ হয়নি ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অধীন ফাজিল (স্নাতক) পরীক্ষার ফলাফল। নানা জল্পনা-কল্পনার পর গত বছরের নভেম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হলেও ফলাফল প্রকাশে দীর্ঘসূত্রিতা লক্ষ্য করা যাচ্ছে।

ফলাফল প্রকাশের দীর্ঘসূত্রিতায় স্বপ্নভঙ্গ হচ্ছে হাজার হাজার শিক্ষার্থীর। ৭-৮ বছরেও স্নাতক শেষ করতে না পারায় কার্যত হুমকির মুখে তাদের ক্যারিয়ার। শিক্ষার্থীদের অভিযোগ, স্নাতক ও স্নাতকোত্তর শেষ করতে করতে শেষ হয়ে যাচ্ছে তাদের চাকরির বয়স।

মাহবুবুর রহমান নামে এক শিক্ষার্থী চট্টগ্রামের কাগতিয়া এশাতুল কামিল মাদ্রাসা থেকে অংশ নিয়েছিলেন ফাজিল (স্নাতক) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের পরীক্ষায়। শিক্ষাজীবন শেষ করে পরিবারের হাল ধরার কথা থাকলেও এখনও ফাজিল সম্পন্ন করতে পারেননি তিনি।

একই দশা ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদেরও। স্নাতক শেষ করতে না পারায় কোনো চাকরিতেই আবেদন করতে পারছেন না। মাহবুবের মতো হাজারো পরীক্ষার্থী চেয়ে আছেন ফলের আশায়। ফলাফল প্রকাশ না হওয়ার পেছনে বিশ্ববিদ্যালয়ের গাফিলতিকে দায়ী করছেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১০-১১ শিক্ষাবর্ষ থেকে ইবির অধীনে মাদ্রাসাগুলোতে ফাজিল (স্নাতক) চালু করা হয়। সর্বশেষ ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেন। ২০২১ সালের ২৮ নভেম্বর ২০১৩-১৪ ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ফাজিল (স্নাতক) পরীক্ষা শেষ হয়।

আট মাস পেরিয়ে গেলেও এই দুই বর্ষের ফল প্রকাশ করতে পারেনি কর্তৃপক্ষ। ফলে তাদের সেশনজট আরও তীব্র আবার ধারণ করেছে। চাকরির আবেদনসহ বিভিন্ন ধরণের জটিলতায় পড়ছেন শিক্ষার্থীরা। এদিকে ঢাকার আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক শ্রেণীর কোর্সসমূহের পরীক্ষা ও ফলপ্রকাশ যথাসময়ে হচ্ছে বলে জানা গেছে।

পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) এ কে আজাদ লাভলু বাংলানিউজকে বলেন, খাতা দেখার কাজ প্রায় শেষ হয়ে গেছে। দুয়েকদিনের মধ্যে ফল প্রস্তুতের কার্যক্রম শুরু হবে। চলতি মাসেই আমরা ফল প্রকাশ করতে পারবো বলে আশা করছি।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জুন ১৯, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।