ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

আইইউবিতে বঙ্গবন্ধু ও স্বাধীনতা বিষয়ক আলোচনা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
আইইউবিতে বঙ্গবন্ধু ও স্বাধীনতা বিষয়ক আলোচনা অনুষ্ঠিত

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী এবং ৫২তম স্বাধীনতা দিবস উপলক্ষে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

মঙ্গলবার (২৯ মার্চ) ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত আইইউবি'র ক্যাম্পাসে এ আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।



অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের বর্তমান বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. আতিউর রহমান।

তিনি বলেন, যুদ্ধবিদ্ধস্ত দেশের ধ্বংসস্তুপের মধ্যে দাঁড়িয়ে বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছেন। তরুণ প্রজন্মকেও সেই স্বপ্ন নিয়ে এগিয়ে যেতে হবে। আরও অন্তর্ভুক্তিমূলক ও সবুজ বাংলাদেশ গড়ার প্রতিজ্ঞা করতে হবে।

আইইউবি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সাইন্স এবং উপ-উপাচার্যের কার্যালয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর।  

তিনি বলেন, পৃথিবীতে অনেক জাতি হারিয়ে গেছে কারণ তারা স্বাধীনতা পায়নি। সেক্ষেত্রে বাঙালি জাতি অনন্য। বঙ্গবন্ধুর মতো একজন স্বাধীনচেতা নেতা ছাড়া এদেশের মানুষ স্বাধীনতার মূল্য বুঝতে পারত না।  

আইইউবির উপাচার্য তানভীর হাসান বলেন, শিক্ষার্থীরা যেন নির্মোহভাবে, একাডেমিক দৃষ্টিকোণ থেকে জাতীয় জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা স্বাধীনতাকে বোঝার সুযোগ পায়, আইইউবি সেলক্ষ্যে কাজ করছে। বাংলাদেশের অভ্যুদয়ের পেছনে যাদের অবদান রয়েছে, তাঁদের বিষয়ে যেন শিক্ষার্থীরা জানার সুযোগ পায়, বিশ্ববিদ্যালয় সে উদ্যোগ নিয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইইউবি'র ট্রাস্টি বোর্ডের সদস্য এ কাইয়ুম খান এবং উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান। সভাপতিত্ব করেন স্কুল অফ লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক তৈয়েবুর রহমান।

সভার পর বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘অদেখা বঙ্গবন্ধু: বর্তমান প্রজন্মের ভাবনা’ শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

শিক্ষার্থীদের পরিবেশনায় বিশ্ববিদ্যালয় মিলনায়তনের মঞ্চে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে আয়োজন শেষ হয়।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।