ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষার্থীরা সময়ের সঠিক ব্যবহার করুন: জাফর ইকবাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
শিক্ষার্থীরা সময়ের সঠিক ব্যবহার করুন: জাফর ইকবাল কথা বলছেন কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।  ছবি: বাংলানিউজ

বরিশাল: ‘তারুণ্য জীবনের শ্রেষ্ঠ সময়। জীবনে ভালো কিছু করতে হলে টেকনোলজি তথা তথ্য-প্রযুক্তির অবাধ ব্যবহার রোধ ও সময়ের সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে শিক্ষার্থীদের।

কোনো কারণে হতাশ না হয়ে বরং সব বিষয়ে উপভোগ করতে হবে আপনাদের। শ্রেণিকক্ষের শিক্ষাই যথেষ্ট নয়, এর বাইরেও অনেক কিছু শেখার আছে।  আপনাদের শিক্ষা কার্যক্রমের সঙ্গে আরও জড়াতে হবে। নিজেদের বিকশিত করার জন্য আপনাদেরকে বিভিন্ন প্রতিযোগিতামূলক কার্যক্রমে অংশ নিতে হবে। আপনারা যে বিষয়ে পড়ালেখা করেন না কেন সে বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। কেননা সফলতা লাভের জন্য দক্ষতা অর্জনের কোনো বিকল্প নেই। ’

‌সোমবার (২৮ মার্চ) দুপুরে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন বরেণ্য শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। ববির মুক্তমঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ববির উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।  

এ সময় উপাচার্য বলেন, ‌‘যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা লাভ করেছি তাদের প্রতি আমাদের দায় রয়েছে। দায় রয়েছে দেশের প্রতি ও নিজের পরিবারের প্রতি। আমাদেরকে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে নিজেদের অর্জিত জ্ঞান ও মানবিক কর্মকাণ্ডের মাধ্যমে দেশের জন্য কাজ করে যেতে হবে। ’ 

সবার সম্মিলিত প্রচেষ্টায় এ বিশ্ববিদ্যালয়টি অচিরেই শিক্ষা, গবেষণা ও সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে অনেক দূর এগিয়ে যাবে এ প্রত্যাশা ব্যক্ত করেন উপাচার্য।

কলা ও মানবিক অনুষদের ডিন এবং রেজিস্ট্রার (অ.দা.) অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আয়োজক কমিটির সদস্য সচিব ড. মো. খোরশেদ আলম।  

অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি ড. মো. আব্দুল কাইউম ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী অনামিকা বিশ্বাস।  

নবীন শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন আইন বিভাগের শিক্ষার্থী মরিয়ম নূপুর ও পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল শাওন।  

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।  

অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের সহধর্মিণী প্রফেসর ড. ইয়াসমিন হকসহ প্রশাসনের কর্তাব্যক্তি, বিভিন্ন সংস্থার প্রতিনিধি, সুধীজন, সাংবাদিক, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের নেতারা।  

ওরিয়েন্টেশন শেষে বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।  

বাংলা‌দেশ সময়: ২৩১৩ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।