ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জবিতে ২শ শিক্ষার্থীকে সাংবাদিকতার প্রশিক্ষণ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
জবিতে ২শ শিক্ষার্থীকে সাংবাদিকতার প্রশিক্ষণ

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সাংবাদিক সমিতির (জবিসাস) আয়োজনে ‘সাংবাদিকতা বুনিয়াদি প্রশিক্ষণ ও কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

শুক্রবার (২৫ মার্চ) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জবি উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক।

জবিসাস সভাপতি রবিউল আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আহসান জোবায়েরের সঞ্চালনায় কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মো. মিনহাজ উদ্দিন রাহাত, অনুসন্ধানী সাংবাদিক বদরুদ্দোজা বাবু, এএফপির ব্যুরো চিফ শফিকুল আলম, স্পাইস টিভির প্রতিবেদক আজাহারুজ্জান লিমন এবং প্রথম আলোর প্রতিবেদক ফয়জুল্লাহ ওয়াসিফ।

অনুষ্ঠানে প্রশিক্ষকরা সাংবাদিকতার প্রাথমিক ধারণা, অনুসন্ধানী সাংবাদিকতা, টিভি সাংবাদিকতা ও ফিচার বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা দেন।

জবিসাস সভাপতি রবিউল আলম বলেন, বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের সাংবাদিকতা বিষয়ে ধারণা দিতে এই আয়োজন। এতে সিনিয়র সাংবাদিকেরা নবীন শিক্ষার্থীদের সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ দিয়েছেন। এর মাধ্যমে অনেকেই হয়তো সাংবাদিকতাকে পেশা হিসেবে নেবেন, বিশ্ববিদ্যালয়ে তরুণ সাংবাদিক প্রজন্ম গড়ে উঠবে।

সাধারণ সম্পাদক আহসান জোবায়ের বলেন, আমরা চাই শিক্ষার্থীরা সাংবাদিকতার মাধ্যমে সবার অধিকার আদায়ের কথা বলবে। জবিসাসের সদস্যরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অধিকার আদায়ের আন্দোলনে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি নীতিনির্ধারকের ভূমিকা পালন করে। আমরা চাই সব শিক্ষার্থীর মাঝে অধিকার আদায়ের গুণ বিকশিত হোক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. মো. ইমদাদুল হক বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে তরুণ শিক্ষার্থীদের সাংবাদিকতায় হাতেখড়ি হলো। সাংবাদিকদের কাজ হলো সত্য উন্মোচন করা। এ রকম প্রশিক্ষণের অনেক গুরুত্ব আছে। যারা সত্যিকার অর্থে এই পেশা বেছে নিতে চায় তাদের এই প্রশিক্ষণ কাজে দেবে। বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন স্বার্থে আমরা যদি এমন কোনো কাজ করি যা আমাদের করা উচিত নয়, সাংবাদিকেরা তা তুলে ধরে সতর্ক করবেন। এর মাধ্যমেই আমাদের বিশ্ববিদ্যালয় এবং আমরা এগিয়ে যাব।

কর্মশালায় আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল। এ সময় বিভিন্ন বিভাগের শিক্ষক, সহকারী প্রক্টরসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।