ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

দক্ষিণ কোরিয়ার ‘উইন্ডো অন কোরিয়া অনুদান পেলো আইইউবি

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২২
দক্ষিণ কোরিয়ার ‘উইন্ডো অন কোরিয়া অনুদান পেলো আইইউবি

ঢাকা: দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে দক্ষিণ কোরিয়া সরকারের সম্মানজনক ‘উইন্ডো অন কোরিয়া’ অনুদান পেয়েছে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)।  

এ অনুদানের অর্থ দিয়ে ২০২২ সালের মার্চের মধ্যে আইইউবির কেন্দ্রীয় পাঠাগারে একটি ‘কোরিয়া কর্নার’ স্থাপন করা হবে এবং আগামী পাঁচ বছর এ কর্নারের যাবতীয় খরচ বহন করা হবে।

কোরিয়া কর্নারে থাকবে দক্ষিণ কোরিয়া বিষয়ক নানারকম শিক্ষা ও গবেষণা উপকরণ যেমন বই, গবেষণাপত্র, সিডি/ডিভিডি ইত্যাদি। এছাড়া কোরিয়া কর্নারের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং আসবাবপত্র কেনার জন্যও এ অনুদানে আলাদা বরাদ্দ রয়েছে।  

এ বিশেষ সহযোগিতার জন্য বাংলাদেশে দক্ষিণ কোরিয়া দূতাবাসকে ধন্যবাদ জানিয়েছেন আইইউবির উপাচার্য তানভীর হাসান। এ অনুদানের জন্য আইইউবিকে বেছে নেওয়ায় তিনি বিশেষ কৃতজ্ঞতা জানান ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কিউনকে।

রাষ্ট্রদূত লি জ্যাং-কিউন আশা প্রকাশ করেন দক্ষিণ কোরিয়ার সংস্কৃতি ও ভাষা বিষয়ে বাংলাদেশের তরুণদের মধ্যে যে আগ্রহ রয়েছে তার অনেকটাই এ কোরিয়া কর্নারের মাধ্যমে পূরণ হবে। এছাড়া বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া দ্বিপাক্ষীক ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদারেও এ ‘উইন্ডো অন কোরিয়া’ উদ্যোগটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন।

প্রতি বছর দ্য ন্যাশনাল লাইব্রেরি অব কোরিয়া (এনএলকে)- এর পক্ষ থেকে বিশ্বের দুটি করে শিক্ষা প্রতিষ্ঠানকে ‘উইন্ডো অন কোরিয়া’ অনুদান দেওয়া হয়। এর উদ্দেশ্য দক্ষিণ কোরিয়ার মানুষ, ভাষা ও সংস্কৃতি বিষয়ে বিশ্বকে আরও ভালোভাবে জানানো। বাংলাদেশে আইইউবি ছাড়া শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় এ অনুদান পেয়েছে।

প্রায় এক দশক ধরেই দক্ষিণ কোরিয়া বিষয়ে জ্ঞানচর্চা ও গবেষণা করে আসছে আইইউবি।

২০১৪ সালে আইইউবির মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগে চালু হয় কোরিয়ান চলচ্চিত্র ও সংস্কৃতি বিষয়ক একটি বিশেষায়িত কোর্স, যা বাংলাদেশে একমাত্র। এ কোর্সের শিক্ষার্থীরা ২০১৫ সালে গড়ে তোলে আইইউবি কে-ক্লাব। গত সাত বছরে আইইউবিতে দক্ষিণ কোরিয়া বিষয়ে বেশ কয়েকটি অনুষ্ঠান আয়োজন করা হয়েছে, যার অনেকগুলোতেই পৃষ্ঠপোষকতা করেছে ঢাকার দক্ষিণ কোরিয়া দূতাবাস।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।