ঢাকা, বৃহস্পতিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

শিক্ষা

শাবিতে যাচ্ছেন ড. জাফর ইকবাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
শাবিতে যাচ্ছেন ড. জাফর ইকবাল

ঢাকা: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) অচলাবস্থার মধ্যে ওই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যাচ্ছেন লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

ড. মুহম্মদ জাফর ইকবাল সস্ত্রীক মঙ্গলবার (২৫ জানুয়ারি) রাত ৯টার বাসে ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন বলে তার ব্যক্তিগত সহকারী মুহাম্মদ জয়নাল আবেদীন জানিয়েছেন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষকতা থেকে তিন বছর আগে অবসর নেন ড. মুহম্মদ জাফর ইকবাল। লেখালেখি এবং শিক্ষা গবেষণায় অবদানের জন্য তিনি শিক্ষার্থীদের কাছে বেশ জনপ্রিয় নাম।

বিশ্ববিদ্যালয়টিতে উপাচার্যের পদত্যাগের দাবি নিয়ে আন্দোলনের ধারাবাহিকতায় বেশ কয়েকজন শিক্ষার্থী অনশন পালন করছেন।

ক্যাম্পাসের পরিস্থিতি নিয়ে গত ২১ জানুয়ারি ড. মুহম্মদ জাফর ইকবাল গণমাধ্যমে ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’ শিরোনামে একটি কলামও লিখেছিলেন।

প্রসঙ্গত, গত ১৩ জানুয়ারি রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলেন ছাত্রীরা। পরে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েক শ’ ছাত্রী।

এ ঘটনায় গত ১৫ জানুয়ারি সন্ধ্যার দিকে হলের ছাত্রীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। এছাড়া ১৬ জানুয়ারি ছাত্রীরা উপাচার্যকে অবরুদ্ধ করে রাখেন। খবর পেয়ে পুলিশ লাঠিচার্জ ও রাবার বুলেট ছুঁড়ে উপাচার্যকে মুক্ত করে। এতে অর্ধশত শিক্ষার্থী আহত হন। এরপর থেকে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ০০২৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa