ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

বশেফমুবিপ্রবি কেন্দ্রে গুচ্ছ ভর্তি পরীক্ষা

বশেফমুবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
বশেফমুবিপ্রবি কেন্দ্রে গুচ্ছ ভর্তি পরীক্ষা

বশেফমুবিপ্রবি: সমন্বিত গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় জামালপুরে প্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি) কেন্দ্রে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৭ অক্টোবর) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত পরীক্ষায় ৭০০ শিক্ষার্থী অংশ নেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ এবং ট্রেজারার মোহাম্মদ আবদুল মান্নান ভর্তি পরীক্ষার হলসমূহ পরিদর্শন করেন।

এ সময় বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির প্রধান সমন্বয়ক প্রফেসর ড. সুশান্ত কুমার ভট্টাচার্য, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির প্রতিনিধি প্রফেসর মো. আবদুল আজিজ, বশেফমুবিপ্রবি রেজিস্ট্রার জনাব খন্দকার হামিদুর রহমান, বশেফমুবিপ্রবির আইটি কনসালট্যান্ট প্রফেসর ড. খাদেমুল ইসলাম মোল্লা প্রমুখ উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভাপতি ও উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, ভর্তিচ্ছুক পরীক্ষার্থীদের ভোগান্তি কমাতে এ বছর ২০টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে কার্যক্রম শুরু করলেও আমাদের বিশ্ববিদ্যালয়ে এবারই প্রথম ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

‘সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী-অভিভাবক, স্থানীয় প্রশাসন, এলাকাবাসীসহ সংশ্লিষ্ট সবার আন্তরিক সহযোগিতা কামনা করি। ’

এদিকে উপাচার্য এ-ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সুসম্পন্ন হওয়ায় সন্তোষ প্রকাশ করেন এবং সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি আগামীতে অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষাসমূহ সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে এলাকাবাসী, স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্ট সকল মহলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

এর আগে, যথাযথ স্বাস্থবিধি অনুসরণ করে সকাল ১১টা থেকে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করানো হয়।  

২০২০-২১ শিক্ষাবর্ষে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। বশেফমুবিপ্রবি কেন্দ্রে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগ মিলিয়ে মোট ১ হাজার ৮২১ জন পরীক্ষার্থী অংশ নেবেন। গুচ্ছ ভর্তি ব্যবস্থায় ১৭ অক্টোবর ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগের ৭০০ জন, ২৪ অক্টোবর ‘বি’ ইউনিটে মানবিক বিভাগের ৭০০ জন ও ১ নভেম্বর ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগের ৪২১ জন গুচ্ছ ভর্তি পরীক্ষায় বঙ্গমাতা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অংশ নিচ্ছেন।

ভর্তিপরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বশেফমুবিপ্রবির ওয়েবসাইট (www.bsfmstu.ac.bd), ফেসবুক পেজ ও www.gstadmission.org তে পাওয়া যাচ্ছে।  

গুচ্ছ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হওয়ার পর বিশ্ববিদ্যালয়গুলো তাদের চাহিদা অনুযায়ী, আলাদা আলাদা ভর্তি বিজ্ঞপ্তি দেওয়া হবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa