ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

গোঁজামিল শিক্ষায় জাতির ক্ষতি

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
গোঁজামিল শিক্ষায় জাতির ক্ষতি

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি): বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, ‘একটি দেশের শিক্ষাব্যবস্থা ধ্বংস মানে একটি জাতি ধ্বংস হওয়া। শিক্ষকদের কাছে আমার অনুরোধ আমাদের শিক্ষার্থীরা যেন প্রকৃত শিক্ষা লাভ করতে পারে।

এখানে যেন কোনো গোঁজামিলের শিক্ষা না দেওয়া হয়। গোঁজামিল শিক্ষার ফলে দেশ ও জাতি ক্ষতির সম্মুখীন হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ে তুলতে হলে শিক্ষার কোনো বিকল্প নেই। ’

বুধবার (১৩ অক্টোবর) ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) মেগা প্রকল্পের আওতায় ১০ তলা বিশিষ্ট দু’টি আবাসিক হলের নির্মাণকাজের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মাহবুব উল আলম হানিফ বলেন, বঙ্গবন্ধু বারবার বলতেন সোনার বাংলা গড়ার জন্য সোনার মানুষ দরকার। এই সোনার মানুষ গড়তে পারেন শিক্ষকরা। প্রতিটি সন্তানের প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান হচ্ছে তার পরিবার। প্রথম শিক্ষক হচ্ছেন তার বাবা-মা। এরপর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক। এই শিক্ষাপ্রতিষ্ঠান শুধু পাঠদানই নয়, নীতি শিক্ষা দিয়ে আদর্শ মানুষ গড়ে তুলবে। শিক্ষার্থীরা হবে সোনার মানুষ। বঙ্গবন্ধু এ কারণে শিক্ষাব্যবস্থার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছিলেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড শেখ আবদুস সালাম বলেন, এ বিশ্ববিদ্যালয়ের ভিত তখনই শক্ত হবে, যখন আমরা গবেষণাধর্মী কাজে মনোনিবেশ করবো।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ও অধ্যাপক ড. সেলিম তোহা। এছাড়া অনুষ্ঠানে কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মু আতাউর রহমানসহ বিশ্ববিদ্যালয় ও জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি জানান মাহবুব উল আলম হানিফ। এরপর স্মৃতিসৌধের সামনে একটি ছাতিম গাছের চারা রোপণ করেন।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa