ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

টানেল-সাইক্লিং-ওয়াকওয়েতে জটমুক্ত ঢাবি

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
টানেল-সাইক্লিং-ওয়াকওয়েতে জটমুক্ত ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অবকাঠামোগত উন্নয়ন ও শিক্ষার মান বাড়তে নেওয়া হয়েছে মাস্টারপ্ল্যান। যেখানে টানেল, প্রাইভেট, পাবলিক সড়ক বিভাজন, সাইক্লিং, ওয়াকওয়ে-সবুজ বেষ্টনীর মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে যানজটমুক্ত ও একইসঙ্গে পরিবেশবান্ধব করার উদ্যোগ নেওয়া হয়েছে।

ফলশ্রুতিতে এ এলাকায় ট্রাফিক ব্যবস্থায়ও ব্যাপক পরিবর্তন আসবে।

ঢাবির সড়কগুলোর মধ্যে নীলক্ষেত-টিএসসি-দোয়েল চত্বর সড়কটি ব্যস্ততম। প্রায়ই স্মৃতি চিরন্তন থেকে নীলক্ষেত পর্যন্ত বহিরাগত যান চলাচলের কারণে দীর্ঘ যানজট লেগে থাকে। ছুটির দিনগুলোতে যেটি প্রকট আকার ধারণ করে। বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তিতে গ্রহণ করা মাস্টারপ্ল্যানে প্রস্তাবিত একটি টানেলেই যানজট দূর করা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। টানেলের নকশায় দেখা গেছে, নীলক্ষেতের মুক্তি ও গণতন্ত্র তোরণ থেকে টানেলটি শুরু হয়ে স্মৃতি চিরন্তন-রাজু ভাস্কর্য-সোহরাওয়ার্দী উদ্যানের পাশ দিয়ে দোয়েল চত্বর হয়ে হাইকোর্টের সামনে গিয়ে শেষ হবে। পুরো টানেলটি হবে দুই লাইনের। স্যার এএফ রহমান হল থেকে হাইকোর্টের আগ পর্যন্ত অংশ থাকবে সরলরেখায় আর সম্মুখ ভাগের দুই অংশ থাকবে ক্রমশ ঢালু। থাকবে বায়ু চলাচলের ব্যবস্থা এবং লাইটিং।

এছাড়া শাহবাগ থেকে দোয়েল চত্বর পর্যন্ত সড়কটি পাবলিক ও প্রাইভেট দুইভাগে বিভক্ত থাকবে। পাবলিক সড়কটা হবে চারলেন বিশিষ্ট। যেখানে সাইক্লিং ও ফুটপাতের জন্য জায়গা নির্ধারিত থাকবে। আর প্রাইভেট অংশটা শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট যানবাহন চলাচলের জন্য। যা হবে দুই লাইন। পাবলিক ও প্রাইভেট সড়ক বিভাজনে থাকবে স্থায়ী বইয়ের স্টল। মেট্রোরেলের শব্দদূষণ থেকে রক্ষার জন্য থাকবে বিশেষ ব্যবস্থা। এছাড়া তিন ধরনের সড়কের পরিকল্পনা করা হয়েছে। দুই পাশেই সবুজের বেষ্টনী, সাইকেল লেন ও ফুটপাত রযেছ এমন ক্যাটাগরিটি সবচেয়ে বড় সড়ক। বাকি দুটিতে কোনোটাই সাইকেল আছে কোনোটাই নেই। আবার ফুটপাতের বেলায়ও।

মাস্টারপ্ল্যানে শিক্ষার্থীদের জন্য নিরাপদে সাইক্লিং করার বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে। প্রায় ১৪ কিলোমিটার সাইকেল লেনের প্রস্তাব করা হয়েছে। থাকবে সাইকেল স্ট্যান্ড ও শুধুমাত্র ঢাবির জন্য বিশেষ সাইকেল।

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।