ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

‘লক্ষ্য অর্জনে চাই হাতে-কলমে শিক্ষা’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২১
‘লক্ষ্য অর্জনে চাই হাতে-কলমে শিক্ষা’

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী করে শিক্ষাক্রম প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। পরিবর্তিত শিক্ষাক্রমের লক্ষ্য অর্জনে চাই হাতে-কলমে শিক্ষা।

এক্ষেত্রে ল্যাবরেটরি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। ’

মঙ্গলবার (১২ অক্টোবর) জাহেদী ফাউন্ডেশন কর্তৃক যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে ‘নাহিদা জাহেদী ল্যাবরেটরি ভবন’ নির্মাণ কাজের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘অন্যান্য উদ্যোগের পাশাপাশি দক্ষতাভিত্তিক কারিগরি শিক্ষার মাধ্যমে রূপকল্প-২০৪১ বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছে সরকার। ’  

তিনি বলেন, ‘এই ল্যাবরেটরি শিক্ষার্থীদের বাস্তব জ্ঞান ও কর্মসংস্থানের উপযোগী দক্ষতা অর্জনে সহায়তা করবে। ’ এ সময় নিজস্ব অর্থায়নে ল্যাবরেটরি নির্মাণের বিষয়টি একটি অনন্য উদ্যোগ হিসেবে আখ্যায়িত করেন মন্ত্রী। তিনি দেশের বিত্তবানদের এ ধরনের মহতী কাজে এগিয়ে আসার আহ্বান জানান।

পরিবেশবান্ধব নকশা অনুযায়ী জাহেদী ফাউন্ডেশন যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে একটি ছয়তলা ভবন নির্মাণ করবে যেখানে ১২টি আধুনিক সুবিধা সংবলিত ল্যাবরেটরি থাকবে। আগামী ছয় মাসের মধ্যে ভবনটির নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।
 
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. হেলাল উদ্দিন এবং জাহেদী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাসের শাহরিয়ার জাহেদী।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২১
এমআইএইচ/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।