ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

নাট্যকার আফসার আহমেদের মৃত্যু

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২১
নাট্যকার আফসার আহমেদের মৃত্যু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): হৃদরোগে আক্রান্ত হয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আফসার আহমেদ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শনিবার (৯ অক্টোবর) দুপুর পৌনে ২টার দিকে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

 

এ বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন জাবির নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি সোমা মুমতাজ।

তিনি জানান, আফসার আহমেদ স্যার তার এক সাবেক শিক্ষার্থীর বিয়ের আশীর্বাদে অংশ নিতে খুলনায় গিয়েছিলেন। আশীর্বাদের অনুষ্ঠান শেষে আজ সকালে যশোর বিমানবন্দর থেকে প্লেনযোগে ঢাকায় ফিরেন। বিমানবন্দরে নামার পর তার হৃদক্রিয়ায় সমস্যা দেখা দেয়৷ চিকিৎসার জন্য সেখান থেকে সরাসরি জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে নেওয়া হয় অধ্যাপক আফসার আহমেদকে।

সোমা মুমতাজ আরও বলেন, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের ক্রিটিকাল কেয়ার ইউনিটে (সিসিইউ) রেখে চিকিৎসা দেওয়া হয়। কিন্তু দুপুর পৌনে ২টার দিকে তিনি সবাইকে বিদায় জানিয়ে না ফেরার দেশে চলে যান।

অধ্যাপক ড. আফসার আহমদের জন্ম ১৯৫৯ সালের ৩০ সেপ্টেম্বর, মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার উত্তর জামশা গ্রামে। বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন তিনি।

জাবি মধ্যযুগের বাংলা আখ্যান কাব্যের আলোকে বাংলাদেশের নৃ-গোষ্ঠী নাট্য শীর্ষক অভিসন্দর্ভের জন্য তাকে পিএইচডি ডিগ্রি দেয়।

আফসার আহমদ জাবির বাংলা বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীকালে রবীন্দ্রোত্তর কালের অন্যতম শ্রেষ্ঠ নাট্যকার ড. সেলিম আল দীনের সঙ্গে ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষে বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রতিষ্ঠা করেন।

প্রতিষ্ঠাকাল থেকে তিনি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে শিক্ষকতায় নিয়োজিত থেকে উক্ত বিভাগের সভাপতি, বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন, প্রক্টর, সিনেট-সিন্ডিকেটের নির্বাচিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। আফসার আহমদ একাধারে কবি, নাট্যকার, অনুবাদক, গবেষক ও সাহিত্য সমালোচক।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২১
এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa