ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিজ্ঞানের চেয়ে মজার জিনিস পৃথিবীতে আর নেই- জাফর ইকবাল

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১২
বিজ্ঞানের চেয়ে মজার জিনিস পৃথিবীতে আর নেই- জাফর ইকবাল

ব্রাহ্মণবাড়িয়া: শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, ‘বিজ্ঞানের চেয়ে মজার জিনিস পৃথিবীতে আর নেই। বাংলাদেশকে এগিয়ে নিতে হলে বিজ্ঞান শিক্ষার বিকল্প নেই।



বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার ভাষা সৈনিক শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত ভাষা চত্বরে ৩ দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

৩৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন এ মেলার আয়োজন করে।

মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘আমাদের চিন্তার কোনো কারণ নেই। কেননা, আমাদের রয়েছে শক্তিশালী জ্ঞানসম্পদ। তাকে কাজে লাগাতে পারলেই এগিয়ে যাবে দেশ। ’

শিশুদের উদ্দেশ্য করে তিনি বলেন, ‘আমি শিশুদের মধ্যে আসলে ব্যাটারির মতো চার্জ পাই। তোমরা নিজের সঙ্গে নিজে প্রতিযোগিতা করে এগিয়ে যাও। প্রতিযোগিতায় পুরস্কার পাওয়া থেকে অংশগ্রহণ করাই বড় কথা। ’

এসময় তিনি স্বাধীন দেশ উপহার দেওয়ার জন্য মুক্তিযোদ্ধাদের খুঁজে বের করে ধন্যবাদ জানাতে শিশুদের প্রতি আহবান জানান।

জেলা প্রশাসক মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ মোস্তফা জালাল, মহিলা কলেজের অধ্যক্ষ প্রফুল্ল চন্দ্র দেবনাথ, মুহম্মদ জাফর ইকবালের সহধর্মীনী  ইয়াছমিন হক প্রমুখ।

মেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং বিজ্ঞান ক্লাবের ক্ষুদে বিজ্ঞানীরা তাদের প্রতিভা বিকাশের মাধ্যমে ২০টি স্টলে তাদের স্বউদ্ভাবনী প্রকল্প প্রদর্শন করেন।

মেলার ২য় দিন শুক্রবার সকালে একই মঞ্চে থাকবে বিতর্ক প্রতিযোগিতা ‘বিজ্ঞান ও প্রযুক্তিগত শিক্ষাই দারিদ্র্য বিমোচনের একমাত্র উপায়’ এবং ‘প্রযুক্তির অজ্ঞতাই ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণের একমাত্র অন্তরায়’। এছাড়া থাকবে উপস্থিত বিজ্ঞান বক্তৃতা।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।