ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আইইউবি-তে শরণার্থীদের সঙ্গে স্থানীয় জনগোষ্ঠীর অভিজ্ঞতা শীর্ষক সেমিনার

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, আগস্ট ১১, ২০২১
আইইউবি-তে শরণার্থীদের সঙ্গে স্থানীয় জনগোষ্ঠীর অভিজ্ঞতা শীর্ষক সেমিনার আইইউবি-তে শরণার্থীদের সঙ্গে স্থানীয় জনগোষ্ঠীর অভিজ্ঞতা শীর্ষক সেমিনার

ঢাকা: ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির সোশাল সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিস বিভাগ ৭ আগস্ট জাপানের টোকিও ইউনিভার্সিটি অব ফরেইন স্টাডিসের রিসার্চ ইনস্টিটিউট ফর ল্যাঙ্গুয়েজেস এন্ড কালচারস অব এশিয়া এন্ড আফ্রিকার (আইএলসিএএ) যৌথ উদ্যোগে ‘শরণার্থীদের সাথে বসবাস: হোস্ট কমিউনিটির প্রাত্যহিক অভিজ্ঞতা’ শীর্ষক একটি ওয়েবিনার আয়োজন করে।

বিভাগের সিনিয়র লেকচারার ওবায়দুল্লাহ আল মারজুক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রঞ্জন সাহা পার্থ'র নেওয়া গবেষণা প্রকল্পের অংশ হিসেবে এ ওয়েবিনারটি আয়োজন করা হয়।

উপরোক্ত বিষয়ে একটি পাণ্ডুলিপি তৈরি করা প্রকল্পের মূল উদ্দেশ্য। টোকিও ইউনিভার্সিটি অব ফরেইন স্টাডিস ইন জাপান থেকে নৃবিজ্ঞানী অধ্যাপক মাসাহিকো তোগোওয়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যেখানে আইইউবি'র স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক তৈয়েবুর রহমান সভাপতিত্ব করেন।

ওয়েবিনারের প্রতিপাদ্য বিষয়ে তিনটি প্রবন্ধ উপস্থাপন করেন আইইউবি'র ওবায়দুল্লাহ আল মারজুক, প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক ইফতেখার মাহমুদ ও চ্যানেল ২৪ এর জ্যৈষ্ঠ প্রতিবেদক মুকিমুল আহসান হিমেল।

প্রবন্ধ উপস্থাপন শেষে আলোচনায় বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের সহকারী সচিব ইফতেখার উদ্দিন শামিম, বিভাগের সহযোগী অধ্যাপক ড. কাজী মাহমুদুর রহমান এবং অধ্যাপক রঞ্জন সাহা পার্থ।

এর আগে অধ্যাপক তোগাওয়া তার বক্তব্যে রোহিঙ্গা শরণার্থী এবং হোস্ট কমিউনিটির প্রতি জাপানের সহযোগিতার কথা উল্লেখ করে ওয়েবিনারের গুরুত্ব তুলে ধরেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন বিভাগের ভারপ্রাপ্ত প্রধান শারমিন আহমেদ। আইইউবি-এর ছাত্র-শিক্ষকসহ দেশ-বিদেশের নীতিনির্ধারক পর্যায়ের অনেকেই এই ওয়েবিনারে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, আগস্ট ১১, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।