ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

শিক্ষা

প্রাকৃতিক ভারসাম্যের জন্য আরো গাছ লাগানোর পরামর্শ 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, আগস্ট ৩, ২০২১
প্রাকৃতিক ভারসাম্যের জন্য আরো গাছ লাগানোর পরামর্শ 

ঢাকা: বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মো. মুনীর চৌধুরী বলেন, প্রাকৃতিক ভারসাম্যের জন্য ২৫ শতাংশ বনভূমি থাকা আবশ্যক। কিন্তু মানুষের ভোগবাদী প্রবণতার কারণে গাছ ধ্বংস হচ্ছে।

 
সাম্প্রতিক দু’টি ঘূর্ণিঝড় আম্পান ও ইয়াস-এর ধ্বংসযজ্ঞ থেকে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিশাল অংশ সুরক্ষিত হয়েছে সুন্দরবনের গাছের কারণে।

মঙ্গলবার (০৩ আগস্ট) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর আয়োজিত রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব এবং রাজধানীর শেরে-বাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে জুম প্লাটফর্মে বঙ্গবন্ধু স্মারক বিজ্ঞান বক্তৃতা প্রতিযোগিতায় তিনি একথা বলেন। শোকাবহ আগস্ট উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে ১ আগস্ট থেকে এ প্রতিযোগিতা শুরু হয়।  

তিনি বলেন, ১টি গাছ ৯০০ কেজি কার্বন-ডাই-অক্সাইড শোষন করে এবং ৭০০কেজি অক্সিজেন সরবরাহ করে। স্কুল, কলেজ ও বাসাবাড়িতে এমনকি ভবনের বারান্দায় টবে হলেও গাছ লাগিয়ে পরিবেশ সুরক্ষা করতে হবে। বিজ্ঞান জাদুঘর এ লক্ষ্যে আগামীতে শিশু-কিশোরদের নিয়ে ব্যাপক গাছ রোপন কর্মসূচি পালন করবে বলেও তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে বিজ্ঞান জাদুঘরের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকরা অংশগ্রহণ করেন। এ প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকার করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের আমেনা আক্তার ও শেরে-বাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের তাজরিন উদ্দীন প্রথমা।  

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২১
এসএমএকে/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa