ঢাকা, মঙ্গলবার, ৬ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

শিক্ষা

আইইউবিতে বিশ্বায়ন ও অতিমারির বৈশ্বিক প্রেক্ষাপট নিয়ে ওয়েবিনার

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, আগস্ট ১, ২০২১
আইইউবিতে বিশ্বায়ন ও অতিমারির বৈশ্বিক প্রেক্ষাপট নিয়ে ওয়েবিনার আইইউবিতে বিশ্বায়ন ও অতিমারির বৈশ্বিক প্রেক্ষাপট নিয়ে ওয়েবিনার।

ঢাকা: বিশ্বায়ন ও অতিমারীর বৈশ্বিক প্রেক্ষাপটে শনিবার (৩১ জুলাই) ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির (আইইউবি) সেন্টার ফর প্যাডাগজি (CfP) ‘Pandemic, Professors, & Pedagogy: Midsummer’s Peculiar Party’ শিরোনামে একটি ওয়েবিনারের আয়োজন করে।

ওয়েবিনারে সেন্টার ফর প্যাডাগজি (CfP), আইইউবি’র প্রথম গবেষণালব্ধ পান্ডুলিপি ‘Pandemic Impacts, Reprogrammed Platforms & Intellectual Progress: Pendulating pedagogy?’ এর প্রাথমিক আত্মপ্রকাশ ঘটে।

ওই পান্ডুলিপিতে বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশসহ বিশ্বের বেশ কয়েকটি দেশের চলমান শিক্ষাব্যবস্থার উপরে আলোকপাত করা হয়েছে যেখানে অতিমারিকালীন অনলাইন শিক্ষার বিভিন্ন চ্যালেঞ্জ ও এসব চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন করণীয় আলোচিত হয়েছে। পাশাপাশি দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজির চ্যালেঞ্জগুলোও উঠে এসেছে।

ওয়েবিনারে গ্লোবাল স্টাডিজ এন্ড গভার্নেন্স প্রোগ্রামের সহকারী অধ্যাপক ড. শাহনেওয়াজ হোসেইনের  সঞ্চালনায় গবেষক ও লেখকরা তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। শুরুতেই পান্ডুলিপির সম্পাদক সেন্টার ফর প্যাডাগজির (CfP) পরিচালক ও গ্লোবাল স্টাডিজ ও গভার্নেন্স প্রোগ্রামের প্রধান অধ্যাপক ড. ইমতিয়াজ এ হুসাইন বর্তমান পরিপ্রেক্ষিতে গ্লোবালাইজেশন ও লোকালাইজেশন সম্মেলনে গ্লোকালাইজেশনের উন্মেষ ও আইইউবিতে এর প্রসার নিয়ে আলোকপাত করেন।

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির প্রো-উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। ওয়েবিনারে প্রধান আলোচক হিসেবে আইইউবি’র স্কুল অব সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. তৈয়েবুর রহমান সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে তার অভিজ্ঞতার আলোকে উপস্থাপিত প্রবন্ধগুলো চমৎকারভাবে পর্যালোচনা করেন।

প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন শিক্ষাবিদ, শিক্ষার্থী ও পেশাজীবীদের অংশগ্রহণে ওয়েবিনারটি আরো প্রাণবন্ত হয়ে ওঠে।  

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, আগস্ট ০১, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa