ঢাকা, সোমবার, ৪ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

শিক্ষা

ওয়ার্ল্ড মুট কোর্ট প্রতিযোগিতায় ইতিহাস গড়ল ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের দল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
ওয়ার্ল্ড মুট কোর্ট প্রতিযোগিতায় ইতিহাস গড়ল ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের দল

ঢাকা: বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের মুট কোর্ট দল স্বনামধন্য নেলসন ম্যান্ডেলা হিউম্যান রাইটস মুট কোর্ট প্রতিযোগিতার ১৩তম সংস্করণের নক আউট পর্যায়ে পৌঁছেছে।  

অক্সফোর্ড, ওসলো, সিংগাপুর, নিউ সাউথ হয়েলেস ইত্যাদি বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের ৩৭টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্রতিযোগিতা করে সেরা ১০টি দলের মধ্যে লিখিত পর্বে ‘তৃতীয় স্থান’ এবং মৌখিক পর্বে ‘দ্বিতীয় স্থান’ অর্জন করে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়।

প্রতিযোগিতাটিকে ওয়ার্ল্ড মুট কোর্ট প্রতিযোগিতা এবং মুট কোর্টের অলিম্পিক ও বলা হয়ে থাকে।

যুক্তরাজ্য, কেনিয়া, সুইজারল্যান্ড, ভারত, নাইজেরিয়া, রাশিয়া, ব্রাজিলের বিশ্ববিদ্যালয়গুলো ছাড়াও অন্যান্য নামকরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থিদের মধ্যে নুসরাত জাহান নিশাত তৃতীয় এবং আখলাক-উল-ইসলাম তুষার পঞ্চম সেরা বক্তার স্থান অধিকার করেন। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় দলের কোচ হিসেবে ছিলেন সিনিয়র লেকচারার মো. পিজুয়ার হোসেন। ইংলিশ, ফরাসি এবং স্প্যানিশ এই তিনটি ভাষায় নেলসন ম্যান্ডেলা মুট কোর্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

নেলসন ম্যান্ডেলা ওয়ার্ল্ড মুট কোর্টে অংশ নিতে প্রতিযোগিতামূলক দলগুলো লিখিত যুক্তিসহ স্মারক জমা দিয়ে আবেদন করে, যা বিশেষজ্ঞদের একটি প্যানেল দ্বারা মূল্যায়ন করা হয়। প্রতিটি ইউএন অঞ্চল থেকে সেরা ১০টি দলকে প্রাথমিক প্রতিযোগিতায় অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়। কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং ফাইনাল অনুষ্ঠিত হয় সুইজারল্যান্ডের জেনেভাতে। করোনার প্রভাবের কারণে, ১৩তম নেলসন ম্যান্ডেলা ওয়ার্ল্ড হিউম্যান রাইটস মোট কোর্টের মৌখিক পর্ব অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত  হয় ৩ থেকে ১৬ জুলাই পর্যন্ত।  

সাফ্যলের সঙ্গে বিশ্বের দরবারে দলীয় ও স্বতন্ত্র পার্ফরমেন্সের মাধ্যমে প্রশংসা কুঁড়িয়েছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের দলটি।  

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় এই প্রতিযোগিতায় একমাত্র দল যারা তিনটি বিভাগেই (লিখিত, মৌখিক এবং সেরা বক্তা) পুরষ্কার অর্জন করে বলে জানান বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা এস এম মহিউদ্দিন।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa