ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সব কাজ ইউনিক আইডিতে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সব কাজ ইউনিক আইডিতে

ঢাকা: দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে করোনা ভাইরাসের টিকার আওতায় আনার লক্ষ্যে ইউনিক পরিচিতি নম্বর তৈরির নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। শিগগির এ বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশনা পাঠানো হবে।

ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বৃহস্পতিবার (১৫ জুলাই) এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সভায় জাতীয় পরিচয়পত্র নেই এমন শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রমের আওতায় আনার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনতিবিলম্বে ইউনিক পরিচিতি নম্বর তৈরিতে কার্যকর ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়ে নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জাতীয় পরিচয়পত্র আছে এমন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডাটাবেজ সংগ্রহ করে স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে বলেও জানানো হয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নতুন ছাত্রভর্তিসহ সব কার্যক্রম এখন থেকে উল্লিখিত ইউনিক পরিচিতি নম্বরের ভিত্তিতে কার্যক্রম পরিচালনা করতে হবে বলেও সভায় সিদ্ধান্ত হয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে কমিশন নির্ধারিত সময়ের মধ্যে ইউনিক পরিচিতি নম্বর তৈরি করে শিক্ষার্থীদের ডাটাবেজ কমিশনে পাঠাতে হবে। কমিশন শিক্ষার্থীদের ইউনিক পরিচিতি নম্বরের ডাটাবেজ পাওয়ার পর টিকা দেওয়ার জন্য পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

ইউজিসি সদস্য ড. বিশ্বজিৎ চন্দ বলেন, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো গুণগত উচ্চশিক্ষা প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকার আওতায় আনার জন্য একটি ডাটাবেজ তৈরি করা প্রয়োজন। এসব শিক্ষার্থীদের জরুরিভিত্তিতে কোভিড-১৯ টিকা দেওয়া না হলে দ্রুততম সময়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সশরীরে শিক্ষা কার্যক্রম চালু করা অনিশ্চিত হয়ে পড়বে।

আরও বলেন, শিক্ষার্থীদের ইউনিক পরিচিত নম্বর শুধু কোভিড-১৯ টিকাদান কার্যক্রমের জন্য নয়, বরং এটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা প্রতিষ্ঠায় সুদূপ্রসারী ভূমিকা রাখবে। এ ইউনিক পরিচিতি নম্বর বর্তমান ও ভবিষ্যতের সব শিক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর হিসেবেও কাজ করবে।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa