ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

বাড়ি পৌঁছাতে ববি শিক্ষার্থীদের দেওয়া হবে বিশেষ পরিবহন সেবা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০২১
বাড়ি পৌঁছাতে ববি শিক্ষার্থীদের দেওয়া হবে বিশেষ পরিবহন সেবা

বরিশাল: করোনা বিস্তার রোধে সরকার ঘোষিত লকডাউনে আটকে পরা বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীদের জন্য বিশেষ পরিবহন সেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যারমাধ্যমে বরিশালে আটকে পড়া শিক্ষার্থীরা নিজ নিজ জেলায় যেতে পারবেন।

মঙ্গলবার (১৩ জুলাই) বরিশাল বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের ম্যানেজার মো. মেহেদী হাসান স্বাক্ষরিত এক নোটিশ সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। নোটিশটি মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

এর আগে সোমবার (১২ জুলাই) রাত সাড়ে ৯টায় এ ব্যাপারে একটি জরুরি অনলাইন সভা করে সংশ্লিষ্টরা।  

নোটিশে উল্লেখ করা হয়, করোনা বিস্তার রোধে সরকার ঘোষিত কঠোর লকডাউনে বরিশালে অবস্থানরত বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিশেষ পরিবহন সেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১৫ জুলাই থেকে শিক্ষার্থীদের জন্য নির্ধারিত ৫টি রুটে বাস ছেড়ে যাবে।

যারমধ্যে প্রথম রুট হলো- বরিশাল থেকে গৌরনদী হয়ে, গোপালগঞ্জ, খুলনা, সাতক্ষীরা। দ্বিতীয় রুট- বরিশাল থেকে পিরোজপুর হয়ে বাগেরহাট ও যশোর। তৃতীয় রুট- বরিশাল থেকে ফরিদপুর হয়ে মাগুরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, রাজবাড়ী। চতুর্থ রুট- বরিশাল থেকে মাওয়া ফেরিঘাট হয়ে ঢাকা (গুলিস্তান) এবং পঞ্চম রুট- বরিশাল থেকে পটুয়াখালী হয়ে বরগুনা (আমতলী) পর্যন্ত।  

নোটিশে পরিবহন সেবা পেতে আগ্রহী শিক্ষার্থীদের ১৪ জুলাই দুপুর ১২টার মধ্যে http://transportservice.bu.ac.bd এই লিংকে নিজ নিজ তথ্য দেওয়ার জন্য বলা হয়েছে। আর প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গাড়ি ছাড়ার সময়সূচি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে ১৪ জুলাই রাত ১০টার মধ্যে জানানো হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস বলেন, লকডাউনে অনেক শিক্ষার্থী বরিশালে আটকা পড়েছিল। তাদের কিভাবে বাড়ি পৌঁছে দেওয়া যায় সে ব্যাপারে বেশ কয়েকদিন ধরে প্রশাসনের পক্ষ থেকে ভাবা হয়েছে। শেষমেশ বিশেষ পরিবহন সেবার ব্যবস্থা করা হলো। অনলাইনে নির্ধারিত ফরম পূরণের মাধ্যমে বরিশালে অবস্থানরত যেকোনো বিভাগের শিক্ষার্থী এই সুবিধা গ্রহণ করতে পারবেন।  

এদিকে শিক্ষার্থীরা বলছে, চলমান লকডাউনের শুরু থেকে অন্যান্য অনেক বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার্থীদের এমন বাস সার্ভিস দিয়ে বাড়ি পৌঁছে দিয়েছে। আমরা এ ব্যাপারে বার বার প্রশাসনকে জানিয়েছি। তবে দেরিতে হলেও প্রশাসনের উদ্যোগকে তারা সাধুবাদ জানিয়েছেন। যদিও যে কয়েকটা জেলাতে বাস যাবে তা পর্যাপ্ত নয় বলে দাবি তাদের।

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২১
এমএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa