ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

টেকসই ভবিষ্যতের জন্য লিবারেল আর্টস শিক্ষা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
টেকসই ভবিষ্যতের জন্য লিবারেল আর্টস শিক্ষা

ঢাকা: ইউল্যাবের জেনারেল এডুকেশন বিভাগ সামার সেমিস্টারের নবাগত শিক্ষার্থীদের অংশগ্রহণে গত বৃহস্পতিবার (৮ জুলাই) একটি অনলাইন মিলনমেলা ও শুভেচ্ছা অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের প্রতিপাদ্য বিষয় ছিল টেকসই আগামীর জন্য লিবারেল আর্টস শিক্ষা।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম শিক্ষার্থীদের স্বাগত জানান। তিনি শিক্ষার্থীদের মধ্যে লিবারেল আর্টস বিষয়ে অধ্যয়নের তাৎপর্য তুলে ধরেন।  

রফিকুল ইসলাম বলেন, জিইডি কোর্সগুলো আত্মস্থ না করে শিক্ষার্থীর উচ্চশিক্ষা পূর্ণাঙ্গ হতে পারে না।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. সুচন্দ্র ঘোষ তার বক্তব্যে বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জ্ঞান অর্জনে শিক্ষার্থীদের উৎসাহিত করেন। এরপর ইউল্যাবের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তুজা লিবারেল আর্টস শিক্ষার ওপর গুরত্বারোপ করেন।  

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে জেনারেল এডুকেশন বিভাগ। তার মতে, ইউল্যাব বাংলাদেশে লিবারেল আর্টস শিক্ষায় অগ্রণী ভূমিকা রাখছে।

স্কুল অব সোস্যাল সায়েন্সের ডিন ও ইউল্যাব আইকিউএসি’র পরিচালক, অধ্যাপক ড. জুড উইলিয়াম হেনিলো শিক্ষা কার্যক্রমে জ্ঞানের বিভিন্ন শাখাসমূহের এবং জেনারেল এডুকেশন কোর্সের গুরুত্ব নিয়ে আলোচনা করেন। সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. এম মোফাজ্জল হোসাইন ও কম্পিউটার অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ আখতার হোসাইন একটি টেকসই ভবিষ্যৎ গঠনের জন্য উম্মুক্ত চিন্তার প্রয়োজনীয়তা তুলে ধরেন। সেন্টার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্টের (সিএসডি) পরিচালক ড. সামিয়া এ সেলিম তার বক্তব্যে বলেন, টেকসই উন্নয়ন ও জেনারেল এডুকেশন বিভাগের মধ্যে অবিচ্ছেদ্য সম্পর্ক রয়েছে। তিনি বলেন, টেকসই উন্নয়ন না বুঝলে শিক্ষার্থীরা বিশ্ব নাগরিক হতে পারবে না।

ইউল্যাব জেনারেল এডুকেশন বিভাগের প্রধান ও সেন্টার ফর আর্কিওলোজিক্যাল স্টাডিজের পরিচালক অধ্যাপক শাহনাজ হুসনে জাহান অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa