ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

অনলাইন পরীক্ষার ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করলো ঢাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, জুলাই ৮, ২০২১
অনলাইন পরীক্ষার ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করলো ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়: অনলাইন পরীক্ষা গ্রহণ নিয়ে ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।  

বৃহস্পতিবার (০৮ জুলাই) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের পরামর্শে এবং বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সেলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিংয়ের উদ্যোগে Google Classroom, Zoom এবং CamScanner ব্যবহার করে অনলাইনে পরীক্ষা গ্রহণ সংক্রান্ত কর্মকৌশলের সঙ্গে শিক্ষক ও পরীক্ষার্থীদের পরিচিত করার উদ্দেশ্যে তিন পর্বের ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করা হয়েছে।

প্রথম পর্বে Google Classroom ব্যবহার করে পরীক্ষা নেওয়া সংক্রান্ত ভিডিও টিউটোরিয়ালটি তৈরি করেছেন ঢাবি আইসিটি সেলের পরিচালক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান। টিউটোরিয়ালটি https://drive.google.com/file/d/1OWLT6v0Ak9JoxYO3o6b3soRCqU-eoL9l/view?usp=sharing  লিংকে পাওয়া যাবে।

দ্বিতীয় পর্বে অনলাইনে পরীক্ষা গ্রহণের সময় প্রত্যবেক্ষণের জন্য জুমের ফিচারগুলো নিয়ে ভিডিও টিউটোরিয়ালটি তৈরি করেছেন তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক ড. মোহাম্মদ শফিউল আলম খান যা https://drive.google.com/file/d/1cRzZWTqFl0CVbGz5UTq4-ZoVMMkU_-ep/view?usp=sharing লিংকে পাওয়া যাবে।

শেষ পর্বে CamScanner মোবাইল অ্যাপ ব্যবহার করে পরীক্ষার উত্তরপত্র স্ক্যান করে একটি সিঙ্গেল pdf ফাইল তৈরি করে সেটিকে Rename করা এবং ওই অ্যাপ থেকে সরাসরি Google Classroom এর কোন অ্যাসাইনমেন্টের বিপরীতে উত্তরপত্র অ্যাটাচ করা সংক্রান্ত ভিডিও টিউটোরিয়ালটি https://drive.google.com/file/d/1GjUpSCmwXc7R_qWFTAVFyWq_h0tQ1V0Y/view?usp=sharing লিংকে পাওয়া যাবে। এটি তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক মো. সাঈদ সিদ্দিক তৈরি করেছেন।

যে সব বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এই ভিডিও টিউটোরিয়ালগুলো সে সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদেরও অনলাইনে পরীক্ষা গ্রহণে সহায়তা করবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, জুলাই ০৮, ২০২১
এসকেবি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa