ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

শিক্ষা

রাবি শিক্ষকদের গুলি করে হত্যার হুমকি, ব্যবস্থার নেওয়ার দাবি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, জুন ২৫, ২০২১
রাবি শিক্ষকদের গুলি করে হত্যার হুমকি, ব্যবস্থার নেওয়ার দাবি

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষকদের গুলি করে হত্যার হুমকির বিষয়ে ব্যবস্থার নেওয়ার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল শিক্ষক সমাজ ও দুর্নীতি বিরোধী শিক্ষকরা।

বৃহস্পতিবার (২৫ জুন) রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আনন্দ কুমারের সঙ্গে দেখা করে এ সংক্রান্ত একটি চিঠি দেন শিক্ষকরা।

চিঠিতে ৪০ জন শিক্ষক স্বাক্ষর করেছেন।

চিঠিতে শিক্ষকরা বলেন, গত ৪ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান সিন্ডিকেট সভা আহ্বান করেন। সেদিনের সিন্ডিকেটে তার কার্যকালের কতিপয় অবৈধ কার্যক্রমকে বৈধতা দেওয়ার আশঙ্কায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের দুর্নীতিবিরোধী শিক্ষকরা এই সিন্ডিকেট সভা স্থগিত করার জন্য উপাচার্যকে বিভিন্নভাবে অনুরোধ করেন। তারপরেও তৎকালীন উপাচার্য সিদ্ধান্ত অটল থাকেন।  

দুর্নীতিবিরোধী শিক্ষকরা সেদিন সকালে তৎকালীন উপাচার্যের সঙ্গে সাক্ষাতের জন্য উপাচার্যের বাসভবনের মূল ফটকের সামনে জড়ো হন। শিক্ষকরা উপাচার্যের বাসভবনে প্রবেশের জন্য প্রহরী ও দায়িত্বরত পুলিশ সদস্যদের সঙ্গে কথা বলার চেষ্টা করেন। এ সময় বেশ কয়েকজন বহিরাগত যুবক শিক্ষকদের বাধা দেন।  

শিক্ষকরা বাসভবনের ভেতরে প্রবেশে তাদের সহযোগিতা চাইলে তারা উত্তেজিত হয়ে উঠে এবং শিক্ষকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন। এর মধ্যে একজন বহিরাগত যুবক (বিভিন্ন গণমাধ্যমে যার নাম 'আকাশ' বলে প্রকাশিত হয়েছে) শিক্ষকদের গুলি করে হত্যার হুমকি দেন। বিষয়টিতে শিক্ষকরা প্রতিবাদ করেন।

তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের মতো এই পবিত্র অঙ্গনে শিক্ষকদের এভাবে হত্যা করার হুমকি দেওয়ার ব্যাপারে তৎকালীন প্রশাসন কোনো আইনানুগ ব্যবস্থা নেয়নি। গত ৬ মে আপনি রুটিন দায়িত্ব পাবার পর বিশ্ববিদ্যালয়ের থেকে আইনানুগ পদক্ষেপ নেওয়ার জন্য আমরা মৌখিকভাবে অনুরোধ করেছিলাম। কিন্তু ৬ সপ্তাহের বেশি অতিবাহিত হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়নি। এ অবস্থায় আমরা উপরোক্ত বিষয়টিতে অবিলম্বে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করছি।

এ বিষয়ে দুর্নীতি বিরোধী শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক সুলতান উল ইসলাম টিপু বলেন, আমরা উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করে চিঠিটা দিয়েছি। আশা করছি তিনি দ্রুত ব্যবস্থা নেবেন।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, জুন ২৫, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa